রেকর্ড গড়তে লাখো কণ্ঠে জাতীয় সঙ্গীত

শুধু বিশ্ব রেকর্ড গড়তেই নয়, দেশাত্মবোধ জাগানোর লক্ষ্য নিয়ে স্বাধীনতা দিবসে তিন লাখ মানুষ সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত গাইবে বলে জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2014, 03:41 PM
Updated : 18 March 2014, 12:00 PM

রোববার শিল্পকলা একাডেমিতে ‘লাখো কণ্ঠে সোনার বাংলা’ শীর্ষক আয়োজনের লোগো উন্মোচন অনুষ্ঠানে একথা বলেন তিনি।

আসাদুজ্জামান নূর বলেন, “সত্যিকারের ইতিহাস নতুন প্রজন্মকে জানানোই এই আয়োজনের মূল লক্ষ্য। জাতীয় চেতনার নব জাগরণে এক বিশ্ব রেকর্ড সৃষ্টি হবে বলে আমাদের বিশ্বাস।”

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, “একাত্তর সালে বাংলাদেশের ইতিহাস সৃষ্টি হয়েছিল। কিন্তু খন্দকার মোশতাক ও জিয়াউর রহমান সত্যিকারের ইতিহাস আড়াল করে ডাস্টবিন থেকে স্বাধীনতাবিরোধীদের তুলে আনে।

“২০০১ সালে খালেদা জিয়া জামায়াতের সঙ্গে জোট বেঁধে বাংলাদেশের সত্যিকারের ইতিহাসকে বিকৃত করেছে। এসব বিকৃত ইতিহাসকে ডাস্টবিনে ফেলে দিয়ে নতুন করে চেতনা জাগ্রত করতেই এই প্রচেষ্টা।”

‘লাখে কণ্ঠে সোনার বাংলা’ আয়োজনটির প্রধান উদ্যোক্তা সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, সার্বিক সহযোগিতায় রয়েছে সশস্ত্র বাহিনী।

সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল আবু বেলাল মোহম্মদ শফিউল হক বলেন, ২৬ মার্চ সকাল ১১টায় জাতীয় প্যারেড স্কোয়ারে প্রায় তিন লাখ মানুষের অংশগ্রহণে  জাতীয় সঙ্গীত গাওয়া হবে, যা হবে একটি বিশ্বরেকর্ড।

ওই দিন সকাল ৬টা থেকে প্যারেড স্কোয়ারে জনতা ঢুকতে পারবে জানিয়েছে তিনি বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থী ছাড়াও সাধারণ মানুষ এই অনুষ্ঠানে অংশ নিতে পারবে। তবে শিক্ষার্থীদের অষ্টম শ্রেণির উপরে হতে হবে।

এই আয়োজনের বিস্তারিত জানা যাবে www.lakhokonthe.com  ওয়েব সাইটে, বলেন এই সেনা কর্মকর্তা।