গ্রেড-১ মর্যাদায় ৩০ সংস্থার প্রধান

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অধীন দপ্তর, সংস্থা, করপোরেশনের ৩০টির প্রধানের পদকে গ্রেড-২ থেকে সচিব মর্যাদায় গ্রেড-১ পদে উন্নীত করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2014, 10:56 AM
Updated : 19 Feb 2014, 01:53 PM

একইভাবে গ্রেড-৩ মর্যাদার ২০টিকে পদকে উন্নীত করা হয়েছে অতিরিক্ত সচিব মর্যাদার গ্রেড-২ পদে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সোমবারের এই আদেশ অনুযায়ী বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান, প্রধান তথ্য কর্মকর্তা, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালকের পদ গ্রেড-১ মর্যাদা পেয়েছে।

বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই), এনজিও বিষয়ক ব্যুরো এবং বাংলাদেশ ডাক বিভাগের মহাপরিচালকের পদও গ্রেড-১ হয়েছে।

একই মর্যাদা পেয়েছে গণপূর্ত অধিদপ্তর, সড়ক ও জনপথ অধিদপ্তর, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিপ্তরের প্রধান প্রকৌশলীর পদ।

মৎস অধিদপ্তর, প্রাণিসম্পদ অধিদপ্তর, রেলওয়ে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি, খাদ্য অধিদপ্তর, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বাংলাদেশ আনসার ও ভিডিপি অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালকের পদও গ্রেড-২ থেকে গ্রেড-১ করা হয়েছে।

গ্রেড-১ এ উন্নীত হয়েছে হিসাব মহা নিয়ন্ত্রক (সিজিএ), কম্পট্রোলার জেনারেল অব ডিফেন্স ফাইন্যান্স এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যানের পদও।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সদস্যদের চারটি পদটি পদকে গ্রেড-১ করা হয়েছে। এর মধ্যে আয়কর এবং শুল্ক ও আবগারী ক্যাডার থেকে দুটি করে পদ রয়েছে।

অন্যদিকে রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান, সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও মহাপরিচালক এবং কারা মহাপরিদর্শকরা (প্রিজন) এখন থেকে গ্রেড-২ মর্যাদা ভোগ করবেন।

সরকারি যানবাহন অধিদপ্তরের পরিবহন কমিশনার, পেটেন্ট ডিজাইন ও ট্রেড মার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার, জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালকের পদও গ্রেড-৩ থেকে গ্রেড-২ হয়েছে।

একইভাবে মুদ্রণ, লেখসামগ্রী, ফরম ও প্রকাশনা অধিদপ্তর; বাংলাদেশ শিল্প কারিগরী সহায়ক কেন্দ্র (বিটাক), চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, সমাজসেবা অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, গণযোগাযোগ অধিদপ্তর এবং পরিবার কল্যাণ অধিদপ্তরের মহাপরিচালকের পদ গ্রেড-২ হয়েছে।

বাংলাদেশ মৎস উন্নয়ন করপোরেশন, বাংলাদেশ বন শিল্প উন্নয়ন করপোরেশন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যানের পদকেও গ্রেড-২ মর্যাদা দিয়েছে সরকার।

আদেশ বলা হয়েছে, গ্রেডে উন্নতির ফলে সংশ্লিষ্ট নিয়োগবিধি/প্রবিধানমালায় প্রয়োজনীয় সংশোধনী আনতে হবে।

তবে সরকার এখনই ‘উপযুক্ত কর্মকর্তাদের’ এসব পদে পদায়ন করতে পারবে।