আল কায়েদা হুমকির তদন্তে সরকার

আল কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরির নাম ও ছবিসহ এক অডিওবার্তায় বাংলাদেশকে হুমকির বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2014, 07:27 AM
Updated : 16 Feb 2014, 11:18 AM

এই তদন্তে সত্যতা মিললে বিএনপি-জামায়াতের আন্তর্জাতিক জঙ্গিবাদের সঙ্গে সম্পর্ক প্রমাণিত হবে বলে দাবি করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এই হুমকিতে বিচলিত নন জানিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী উভয়ই বলেছেন, তা মোকাবেলার সক্ষমতা বাংলাদেশের রয়েছে ।

আল কায়েদার হুমকির খবর প্রকাশের একদিন পর রোববার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সচিবালয়ে সাংবাদিকদের বলেন, কোথা থেকে-কিভাবে এই অডিওবার্তা এসেছে, পুরো বিষয়টি সরকার খতিয়ে দেখছে।

এই অডিওবার্তাকে বড় হুমকি মনে করছেন কি না- প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমরা হুমকি মনে করছি না।

হুমকি মনে না করার কারণ হিসেবে আসাদুজ্জামান বলেন, “যে সব দেশে এই ধরনের ঘটনা (আল কায়েদার তৎপরতা) ঘটেছে, সেখানে স্থানীয়রা এতে ইন্ধন দেয়।

“কিন্তু আমাদের জনগণ আমাদের সঙ্গে আছে। এদেশের মানুষ জঙ্গিবাদ, সন্ত্রাস, আল কায়দা চায় না।”

জঙ্গিদের যে কোনো ধরনের হুমকি মোকাবেলায় দেশের সামরিক বাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর সক্ষমতা রয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

“আমাদের কাউন্টার টেররিজমের ওপর প্রশিক্ষণ রয়েছে। সব কিছু মোকাবেলার জন্য আমরা প্রস্তুত আছি। আমরা মোকাবেলা করতে পারব।”

সন্ত্রাস দমনে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বাংলাদেশের কাজ করে যাওয়ার কথাও বলেন প্রতিমন্ত্রী। 

আল-জাওয়াহিরির যে অডিওবার্তা পাওয়া যাচ্ছে ইন্টারনেটে, তাতে বাংলাদেশ সৃষ্টির উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলে ‘ইসলামবিরোধী ষড়যন্ত্রের’ বিরুদ্ধে প্রতিরোধ গড়ার আহ্বান জানানো হয়েছে।

গত বছরের হেফাজতকাণ্ডের সূত্র ধরে এই বার্তায় রাজপথে হাজার হাজার মানুষকে হত্যা করার অভিযোগ আনা হয়েছে সরকারের বিরুদ্ধে। আর বাংলাদেশ সরকারকে অভিহিত করা হয়েছে ‘ইসলামবিরোধী, ধর্মনিরপেক্ষ সরকার’ হিসাবে।

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে জামায়াতে ইসলামী নেতাদের বিচার নিয়েও জঙ্গি সংগঠনটির ক্ষোভ এতে স্পষ্ট হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার এক সংবাদ সম্মেলনে বলেন, “আমরা এতদিন ধরে যে দাবি করছিলাম যে বিএনপি-জামায়াতের সঙ্গে আন্তর্জাতিক জঙ্গিবাদের সম্পর্ক রয়েছে, এ অডিওবার্তার সত্যতা নিশ্চিত হলে এটিই প্রমাণিত হবে।”

তিনি বলেন, “মুক্তিযুদ্ধকে ইসলামবিরোধী প্রচার করে জামায়াতও স্বাধীনতার বিপক্ষে অবস্থান নিয়েছিল। তাহলে এই বার্তার সঙ্গে জামায়াতের যে মিল রয়েছে, তা প্রমাণিত হচ্ছে।

“অ্যদিকে বিএনপির বিভিন্ন নেতা গত কিছুদিন ধরে যে নম্বরগুলো দিচ্ছেন, সেগুলোর সঙ্গেও অডিওবার্তায় দেয়া নম্বরের মিল রয়েছে।”

তবে এখন এই অডিওবার্তার সত্যতা নিরূপণে কাজ চলছে জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন, আগামী কয়েকদিনের মধ্যে কিছু জানাতে পারবেন।

সন্ত্রাস দমনের সামর্থ্য বাংলাদেশের রয়েছে দাবি করে তিনি বলেন, “আমরা এ হুমকিতে মোটেই ভিত নই, বরং একে প্রতিহত করার প্রস্তুতি আমাদের রয়েছে।”

বাংলাদেশে আল কায়েদার কোনো নেটওয়ার্ক রয়েছে কি না- জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “মোটেই না। এদেশে জঙ্গিবাদের যে নেটওয়ার্ক ছিল, তা গত পাঁচ বছরে গুঁড়িয়ে দেয়া হয়েছে।”

আল কায়েদাকে ব্যাবহার করে বাংলাদেশের ওপর কোনো ধরনের আন্তর্জাতিক চাপ সৃষ্টি করা হচ্ছে কি না-প্রশ্ন করা হলে শাহরিয়ার বলেন, “এটা কোনো চাপ নয়, কারণ বিশ্বের সব দেশই এ ধরনের সন্ত্রাসী দলের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

“তবে এটি আন্তর্জাতিক চক্রান্ত হতে পারে। তবে তার আগে জানতে হবে যে এটি অথেনটিক কি না।”