খালেদ শিশুসাহিত্য পুরস্কার পেলেন ৩ লেখক

অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশুসাহিত্য পুরস্কার ২০১৩ লাভ করেছেন তিন লেখক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2014, 03:31 PM
Updated : 14 Feb 2014, 03:41 PM

শুক্রবার ঢাকার তোপখানা রোডে চট্টগ্রাম সমিতি মিলনায়তনে এ পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন চট্টগ্রাম একাডেমি।  

চট্টগ্রাম একাডেমি প্রবর্তিত প্রথমবারের মতো এ পুরস্কার লাভ করেছেন ‘মাঠের ছবি ঘাটের ছবি’ গ্রন্থের জন্য হাসনাত আমজাদ, ‘কিশোর ও মেঘ বালিকা’র জন্য ইসমাইল জসীম এবং ‘যুদ্ধদিনের গল্প’ বইয়ের জন্য শিবুকান্তি দাশ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুরস্কার প্রণয়ন কমিটির আহ্বায়ক অধ্যক্ষ আনোয়ারা আলম।

অতিথি ছিলেন দৈনিক সুপ্রভাত বাংলাদেশ-এর উপদেষ্টা সম্পাদক কবি আবুল মোমেন, শিশুসাহিত্যিক, আলী ইমাম, শিশুসাহিত্যিক লুৎফর রহমান রিটন, জাতীয় গণগ্রন্থাগার মহাপরিচালক ছড়াকার আলম তালুকদার, চট্টগ্রাম সমিতি-ঢাকার সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা রেজাউল হক চৌধুরী মুশতাক, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন চট্টগ্রাম একাডেমির প্রতিষ্ঠাতা সংগঠক কবি রাশেদ রউফ, সাপ্তাহিক স্লোগান পত্রিকার সম্পাদক মোহাম্মদ জহির প্রমুখ।

অতিথিরা পুরস্কারপ্রাপ্ত লেখকদের হাতে ক্রেস্ট ও চেক তুলে দেন।

অনুষ্ঠানে আবুল মোমেন বলেন, অধ্যাপক মোহাম্মদ খালেদ আঞ্চলিক পত্রিকার সম্পাদক হয়েও পুরো দেশের অভিভাবক হিসেবে গণ্য হয়েছেন।

তিনি লেখকদের লেখার চ্যালেঞ্জ গ্রহণ করার আহ্বান জানান। সমাজের প্রকৃত সাহিত্য, সংস্কৃতি, শিল্প, শিশুসাহিত্য রসোত্তীর্ণ হৃদয়গ্রাহী করারও আহ্বান জানান।

আলী ইমাম শিশুসাহিত্যের মাধ্যমে রাজনীতি, সমাজ, প্রকৃতি, আধুনিক বিজ্ঞানও দক্ষতার সঙ্গে তুলে ধরে শিশুদের মাঝে ছড়িয়ে দেয়া, তাদের ঋদ্ধ কার এবং আলোকিত করার আহ্বান জানান।

লুৎফর রহমান রিটন চট্টগ্রামকে ছড়ার রাজধানী উল্লেখ করে বলেন, চট্টগ্রামে অনেক শিশুসাহিত্যিক আছেন, যারা লেখালেখির জগতকে সরব রেখেছেন।