জলবায়ু উদ্বাস্তুদের পুনর্বাসনের দাবি

জলবায়ু পরিবর্তনের প্রভাবে স্থানচ্যুত মানুষের পুনর্বাসনে যথাযথ পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন একটি আলোচনা সভার বক্তারা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2014, 07:51 AM
Updated : 11 Feb 2014, 11:26 AM

সোমবার চট্টগ্রাম নগরীতে একটি বেসরকারি সংস্থার আয়োজনে অনুষ্ঠিত আলোচনা সভায়  তারা এ দাবি করেন।

ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (ইপসা) আয়োজিত সভায় প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের কর্মকর্তা মো. শাহজাহান।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে মানুষ অর্থনৈতিক ও সামাজিক সমস্যার মুখোমুখি হয়ে বাস্তুচ্যুত হয়।  ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ে উপকূলীয় এলাকার প্রায় ১৫ শতাংশ মানুষ স্থানচ্যুত হয়।

জলবায়ু স্থানচ্যুত মানুষের অধিকার প্রতিষ্ঠায় তাদের তদারকির  আওতায় আনা, জলবায়ু পরিবর্তন বিষয়ক আইন ও নীতিমালায় জলবায়ু স্থানচ্যুতদের অন্তর্ভুক্ত করা, অগ্রাধিকার ভিত্তিতে সরকারি খাস জমি বন্দোবস্ত ও অকৃষি জমি বরাদ্দ দেয়ার দাবি জানান তিনি।

সরকারি নীতিমালা ও আইনে এসব বিষয় অন্তর্ভুক্তির পক্ষে মত দেন আলোচকরা। 

সাংবাদিক ওমর কায়সার বলেন, বাংলাদেশে জলবায়ু স্থানচ্যুত মানুষের সংখ্যা কতো তার কোনো সঠিক পরিসংখ্যান নেই। তারা কী কী কারণে ভিটেমাটি ছেড়ে আসে তা অনুসন্ধান করতে হবে। পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায়ও পদক্ষেপ নিতে হবে।

সভার সঞ্চালক সাংবাদিক এম নাসিরুল হক বলেন, নদী ভাঙন ও ঘুর্ণিঝড়ের মত দুর্যোগ উপকূলীয় ১৯টি জেলার মানুষকে উদ্ধাস্তু করছে। নগরীতে এসে জীবিকার জন্য তারা নানা পথ বেছে নেয়।

“শিল্প খাতে এসব উদ্ধাস্তু মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করা যায় কি না তা সরকারকে ভাবতে হবে। স্থানচ্যুৎদের পুনর্বাসনের প্রক্রিয়াও নির্ধারণ করতে হবে। এজন্য সবার আগে প্রয়োজন রাষ্ট্রীয় নীতিমালা।”

অন্যদের মধ্যে এনটিভির চট্টগ্রামের ব্যুরো প্রধান শামসুল হক হায়দরী, সাংবাদিক নাজিমুদ্দিন শ্যামল, ইপসার মোহাম্মদ আলী শাহীন, শহীদুল ইসলাম ও সুবীর দাশ বক্তব্য রাখেন।