ইজাহার ও ছেলের বিরুদ্ধে অভিযোগপত্র

চট্টগ্রামে মাদ্রাসায় বোমা বিস্ফোরণে হতাহতের ঘটনায় হেফাজত নেতা মুফতি ইজাহারুল ইসলাম চৌধুরী ও তার ছেলে হারুন বিন ইজাহারসহ নয় জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2014, 07:16 AM
Updated : 10 Feb 2014, 03:10 PM

বিস্ফোরক আইনে দায়ের করা মামলার তদন্ত কর্মকর্তা (আইও) খুলশী থানার এসআই লোকমান হোসেন সোমবার চট্টগ্রাম মহানগর আদালতে এ অভিযোগপত্র জমা দেন।

আসামিদের মধ্যে মুফতি ইজাহারুল ইসলাম ছাড়া বাকিরা সবাই কারাগারে আছেন বলে তদন্ত কর্মকর্তা জানান।

চট্টগ্রাম শহরের লালখান বাজারে জামেয়াতুল উলুম আল ইসলামিয়া মাদ্রাসার দারুল ইফতা ভবনের তৃতীয় তলার একটি কক্ষে গত বছরের ৭ অক্টোবর বিস্ফোরণ ঘটে। এতে পাঁচজন আহত হন। পরে বিস্ফোরণে আহত তিনজনের মৃত্যু হয়।

ইসলামী ঐক্যজোটের একাংশের সভাপতি ও হেফাজতে ইসলামের নায়েবে আমির মুফতি ইজাহার ওই মাদ্রাসার পরিচালক ও অধ্যক্ষ। তার ছেলে হারুন ছিলেন ছাত্রবাসের দায়িত্বে।

 

মাদ্রাসা কর্তৃপক্ষ প্রথমে ওই ঘটনাকে ‘ল্যাপটপ বিস্ফোরণ’ বলে চালাতে চাইলেও ওই মাদ্রাসায় অভিযান চালিয়ে হাতবোমা ও অ্যাসিডসহ বিস্ফোরকের মজুদ পায় পুলিশ।

এরপর পুলিশ বাদী হয়ে বিস্ফোরক আইনে দুটি (একটি এসিড আইনে) এবং একটি হত্যা মামলা করে।

এসআই লোকমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বিস্ফোরক আইনের মামলায় দেয়া অভিযোগপত্রে মুফতি ইজাহার ও হারুন ছাড়াও মাদ্রাসার ডাইনিং সুপার মুনির হোসেন, শিক্ষক তাফসির আহমদ, আবদুল মান্নান, শিক্ষার্থী হাবিবুর রহমান, আব্দুল হাই ওরফে সালমান, মো. জুনায়েদ ও মো. ইছহাককে আসামি করা হয়েছে।

মামলার এজাহারভুক্ত আসামিদের মধ্যে নূর নবী, হাবিবুর রহমান ও জোবায়ের আহমদ বিস্ফোরণে আহত হওয়ার পর মারা যান। তাদের মামলা থেকে অব্যাহতি দেয়ার আবেদন করা হয়েছে অভিযোগপত্রে।

এ ছাড়া সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার চারজনের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ না পাওয়ায় তাদেরও অব্যাহতি চেয়েছেন তদন্ত কর্মকর্তা।

এ মামলায় রাষ্ট্রপক্ষে মোট ৪৬ জনকে সাক্ষী করা হয়েছে।