ভোটের কারণে পেছাচ্ছে এসএসসির দুই পরীক্ষা

উপজেলা নির্বাচনের কারণে এসএসসির দুটি বিষয়ের পরীক্ষা এক মাস পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2014, 01:46 PM
Updated : 22 Jan 2014, 01:58 PM

নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব মিহির সারওয়ার মোর্শেদ জানান, নির্বাচনের সূচি নিয়ে বুধবার শিক্ষা মন্ত্রণালয় থেকে চিঠি এসেছে। তাতে ইসি নির্ধারিত তারিখগুলোই বহাল রাখা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব অলিউল্লাহ স্বাক্ষরিত ওই চিঠিতে নির্বাচনের কারণে এসএসসির দুটি বিষয়ের পরীক্ষা পিছিয়ে দেয়ার কথা বলা হয়েছে।

আগামী ১৯ ফেব্রুয়ারি প্রথম দফা ভোটের আগের দিনের ধর্ম পরীক্ষা [ইসলাম, হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্ট] এবং ভোটের পরের দিনের হিসাব বিজ্ঞান পরীক্ষা এক মাস পিছিয়ে দেয়া হয়েছে। ধর্ম পরীক্ষা ১৮ মার্চ এবং হিসাব বিজ্ঞান পরীক্ষা ২০ মার্চ নেয়া হবে।

এদিকে শিক্ষা সচিব কামাল আবদুল নাসের চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, উপজেলা নির্বাচনের কারণে ওই দুটি পরীক্ষাসহ আরো কয়েকটি পরীক্ষার সূচিতে পরিবর্তন আনা হতে পারে। পরে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

মেয়াদ পার হতে যাওয়া দেশের প্রায় পাঁচশ উপজেলায় ছয় ধাপে ভোটের দিন রেখে তৈরি করা নির্বাচনী সূচির বিষয়ে মতামত চেয়ে গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি দেয় নির্বাচন কমিশন।

শিক্ষা সচিব মঙ্গলবার সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে পরদিন মন্ত্রণালয়ের মতামত পাঠান।

আগামী ৯ ফেব্রুয়ারি থেকে এসএসসি পরীক্ষা শুরু হয়ে ১৬ মার্চ শেষ হওয়ার কথা ছিল। ১৭ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষার দিন রাখা হয়েছে।

গত ১৮ জানুয়ারি আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এসএসসি পরীক্ষা চলাকালে এবং এইচএসসি পরীক্ষা সামনে রেখে এপ্রিল মাসে ভোট না রাখার পরামর্শ দেয় শিক্ষা মন্ত্রণালয়।

এরপর প্রথম ধাপে ১০২টি উপজেলায় ১৯ ফেব্রুয়ারি ভোটের দিন রেখে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, ২৭ ফেব্রুয়ারি দ্বিতীয় ধাপে ১১৭টি উপজেলায়, তৃতীয় ধাপে ১৫ মার্চ ৭৪ উপজেলায়, চতুর্থ ধাপে ২৫ মার্চ ৭২ উপজেলায়, পঞ্চম ধাপে ৩১ মার্চ ৬৫ উপজেলায় এবং ষষ্ঠ ধাপে ৩ মে ৫৭ উপজেলায় ভোট হবে।

৪৮৭ উপজেলার বাকিগুলো নতুন গঠিত, আদালতের জটিলতা ও মেয়াদোত্তীর্ণ না হওয়ায় এ বছর ভোট হবে না।

দ্বিতীয় ধাপের সম্ভাব্য তফসিল

চলতি সপ্তাহেই দ্বিতীয় ধাপে ১১৭টি উপজেলায় ভোটের তফসিল দেয়া হবে বলে নির্বাচন কমিশন থেকে বলা হয়েছে।

কমিশনের কর্মকর্তারা জানান, ২৭ ফেব্রুয়ারি ভোটের লক্ষ্যে মনোনয়ন দাখিলের শেষ সময় ২ ফেব্রুয়ারি, বাছাই ৪ ফেব্রুয়ারি, মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ১১ ফেব্রুয়ারি রাখা হতে পারে।

তবে তফসিল ঘোষণার আগে নির্বাচন কমিশনের কর্মকর্তারা আনুষ্ঠানিক বৈঠক করবেন বলে জানা গেছে।

জটিলতায় ৫ উপজেলা

প্রথম দফায় ১৯ ফেব্রুয়ারি ১০২টি উপজেলায় নির্বাচন হওয়ার কথা থাকলেও পাঁচটি উপজেলা নিয়ে জটিলতা তৈরি হয়েছে।

এগুলো হলো- রংপুর সদর, পীরগঞ্জ, পীরগাছা, গঙ্গাচড়া ও কাউনিয়া উপজেলা।

রংপুর-৬ আসনে ২০ ফেব্রুয়ারি উপ নির্বাচন থাকায় পীরগঞ্জ নিয়ে জটিলতা তৈরি হয়েছে। আর বাকি চারটি উপজেলার সীমানা পুনঃনির্ধারণের প্রয়োজন রয়েছে বলে অভিমত দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

তবে কমিশনের সভায় সার্বিক বিষয় বিবেচনা করে ভোটের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান কর্মকর্তারা।