কাদের মোল্লার রায় বাস্তবায়নে চাপ দেয়া হচ্ছে: রাজ্জাক

যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডে দণ্ডিত জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার রায় দ্রুত বাস্তবায়নে চাপ দেয়া হচ্ছে বলে অভিযোগ করছেন তার প্রধান আইনজীবী আব্দুর রাজ্জাক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2013, 06:12 PM
Updated : 14 Nov 2013, 06:12 PM

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন রাজ্জাক, যিনি জামায়াতের অন্যতম সহকারী সেক্রেটারি জেনারেলও।

কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। পরে আপিলের রায়ে গত ১৭ অক্টোবর তাকে মৃত্যুদণ্ড দেো হয়। তবে আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় এখনো প্রকাশিত হয়নি।

ব্যারিস্টার রাজ্জাক বলেন, “কাদের মোল্লার রায় দ্রুত বাস্তবায়নের জন্য চাপ প্রয়োগ করা হচ্ছে বলে আমরা শুনছি।”

পুর্ণাঙ্গ রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার পর পর্যালোচনার (রিভিউ) আবেদন করবেন জানিয়ে তিনি বলেন, “রিভিউ নিষ্পত্তির পরও জেল কোড অনুসারে ২১ দিনের আগে মৃত্যুদণ্ড কার্যকর করা যাবে না। যারা চাপ দিচ্ছেন, তারা আর চাপ দিবেন না বলে আমরা আশা করি।”

কারাবিধি এক্ষেত্রে চলবে কি না-এ প্রশ্নের জবাবে রাজ্জাক বলেন, “জেল কোড এখানে প্রযোজ্য হবে। আইনমন্ত্রীও সেটাই বলেছেন।”

তবে আইনমন্ত্রী কোথায় বলেছেন তা, স্পষ্ট করেননি এই আইনজীবী। রায় বাস্তবায়নে কে কিভাবে চাপ দিচ্ছে, তাও স্পষ্ট করেননি তিনি।  

কাদের মোল্লার মৃত্যদণ্ড হওয়ার পর এ বিষয়ে কথা বলেছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও ট্রাইব্যুনালের প্রসিকিউশন টিমের সমন্বয়ক এম কে রহমান।

যুদ্ধাপরাধ মামলার রায়ের ক্ষেত্রে কারা বিধি প্রযোজ্য হবে কি না- এ প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, “ট্রাইব্যুনাল আইনে বলা হয়েছে, সরকার দণ্ড কার্যকর করবে। এখানে জেল কোডের বিষয়ে বলা হয়নি। এ বিষয়ে সরকারের সিদ্ধান্তই চূড়ান্ত।”

তবে তিনি একইসঙ্গে বলেছিলেন, সরকার চাইলে কারা বিধি অনুযায়ী পদক্ষেপ নিতে পারে।