কুমিল্লায় ইউএনওর গাড়িতে আগুন

দুই দফা দাবিতে আন্দোলনরত পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থীরা কুমিল্লায় এক উপজেলা নির্বাহী কর্মকর্তার গাড়িতে আগুন নিয়েছে।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2013, 08:31 AM
Updated : 29 Sept 2013, 09:04 AM

রোববার বেলা ১টার দিকে ইন্সটিটিউটের সামনে কুমিল্লা-কোটবাড়ি সড়কে বিক্ষোভের সময় তারা একটি মোটরসাইকেলেও আগুন ধরিয়ে দেয় এবং বিজয়পুর ইউনিয়ন পরিষদ কার্যালয় ভাংচুর করে।

সংঘর্ষে ৫ পুলিশসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

কুমিল্লার সহকারী পুলিশ সুপার জাহাঙ্গীর আলম জানান, সকালে নির্ধারিত পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীরা সকালে ইন্সটিটিউটে সামনে জড়ো হয় এবং বিক্ষোভ শুরু করে। পুলিশ তাদের সরিয়ে দিতে গেলে শুরু হয় সংঘর্ষ।

এ সময় বিক্ষুব্ধ ছাত্ররা ইন্সটিটিউটের সামনের সড়কে সদর দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতমো জাহানের গাড়ি এবং আরেকটি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়।

পরে পুলিশ কাঁদুনে গ্যাস, রবার বুলেট ও শটগানের গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ফাইল ছবি

সংঘের্ষে পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছেন বলে সহকারী পুলিশ সুপার জানান।

তিনি বলেন, পরিস্থিতি মোকাবেলায় ওই এলাকায় দুই প্লাটুন বিজিবি, র‌্যাব ও দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে।

ডিপ্লোমা প্রকৌশলীদের পদন্নোতির কোটা ৩৩ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা এবং বেতন বৈষম্য দূর করার দাবিতে গত কয়েকদিন ধরেই দেশব্যাপী আন্দোলন চালিয়ে আসছে পলিটেকনিকের শিক্ষার্থী ও শিক্ষকরা। 

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রোববার সকাল থেকেই ঢাকা, চট্টগ্রাম, পটুয়াখালী, সিরাজগঞ্জসহ বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাচ্ছে ছাত্ররা। বিভিন্ন স্থানে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার খবরও পাওয়া গেছে।