চট্টগ্রামে পলিটেকনিক শিক্ষার্থীদের অবরোধ বিক্ষোভ

ডিপ্লোমা প্রকৌশলীদের পদোন্নতির কোটা বৃদ্ধি ও বেতন বৃদ্ধির দাবিতে চট্টগ্রামের ষোলশহর এলাকায় দুই ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছে পলিটেকনিক ইনস্টিটিউটে আন্দোলনরত শিক্ষার্থীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2013, 05:50 AM
Updated : 29 Sept 2013, 02:19 PM

রোববার সকাল থেকে ষোলশহর এলাকায় বেশ কয়েকটি যানবাহনও ভাংচুর করেছে তারা।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সকালে ষোলশহরে দুই নম্বর গেইটে ইন্সটিটিউটের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে। বেলা সোয়া ১২টার পর পুলিশ ধাওয়া দিলে আন্দোলনকারীরা সটকে পড়ে।

খুলশি থানার এসআই মামনুর রশিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা ইন্সটিটিউটে পরীক্ষা নিতে বাধা দেয়। কিছু শিক্ষার্থী ইনস্টিটিউটের গেইটে মানববন্ধনও করে।

তাদের এ কর্মসূচির কারণে প্রায় দুই ঘণ্টা যান চলাচল বন্ধ থাকায় নগরীর বহদ্দারহাট মোড় থেকে লালখানবাজার পর্যন্ত প্রায় পাঁচ কিলোমিটার এলাকায় যানজট সৃষ্টি হয়।  

অবরোধ তুলে নেয়ার আগে আন্দোলনরত শিক্ষার্থীরা রাস্তায় আটকে থাকা সিটি কর্পোরেশনের ২৫ থেকে ৩০টি বাস, ট্রাক ও প্রাইভেট কার ভাংচুর করে।

স্কুল কলেজগামী শিক্ষার্থীসহ রাস্তায় আটকে থাকা সাধারণ মানুষকে এ সময় চরম দুর্ভোগ পোহাতে হয়। দুটি অ্যাম্বুলেন্সও দীর্ঘ সময় যানজটে আটকে থাকে বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

আন্দোলনরত শিক্ষার্থীদের দুটি দাবি হলো- ডিপ্লোমা প্রকৌশলীদের পদন্নোতির কোটা ৩৩ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা এবং ‘বেতন বৈষম্য’ দূর করা।

চট্টগ্রাম ছাড়াও রাজধানী ঢাকাসহ দেশের কয়েকটি অঞ্চলে রোববার সকালে বিক্ষোভ করেছে পলিটেকনিকের শিক্ষার্থীরা। এসব এলাকায় বিক্ষোভের সময় সড়ক অবরোধ, ভাংচুর ও পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটে।