‘ঐশীর রিমান্ড শিশু অধিকার লঙ্ঘন’

জেলা প্রবেশনার কর্মকর্তাকে না জানিয়ে, বয়স যাচাই না করে অপ্রাপ্তবয়স্ক কাউকে গ্রেপ্তার দেখানো শিশু অধিকার আইনের লঙ্ঘন বলে জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান মিজানুর রহমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2013, 08:33 AM
Updated : 19 August 2013, 11:22 AM

রাজধানীর চামেলীবাগে এসবি কর্মকর্তা ও তার স্ত্রী হত্যার ঘটনায় তাদের ১৭ বছর বয়সী মেয়ে ঐশী রহমানকে যেভাবে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নেয়া হয়েছে তা ‘খুবই অমানবিক’ বলেও মন্তব্য করেছেন তিনি।

সোমবার তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যে ঘটনায় ঐশীর রিমান্ড মঞ্জুর করা হয়েছে, সে কোন পরিস্থিতিতে ওই ঘটনা ঘটাতে পারে, যদি সে ঘটিয়েও থাকে- কেন ঘটিয়েছে, আদালত এসব বিবেচনায় নেয়নি বলে মনে হচ্ছে।

“আদালত যদি এসব বিবেচনা করতো, তাহলে একজন শিশুকে কোনোভাবেই রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিতে পারত না।”

গত শুক্রবার সন্ধ্যায় ঢাকার চামেলীবাগের একটি ফ্ল্যাট থেকে এসবির ইন্সপেক্টর মাহফুজ ও তার স্ত্রী স্বপ্নার ক্ষতবিক্ষত লাশ উদ্ধার করে পুলিশ। দুই সন্তান ঐশী ও ঐহী  এবং গৃহকর্মী সুমিকে নিয়ে ওই ফ্ল্যাটে থাকতেন তারা।

এ হত্যাকাণ্ডে অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলের ‘ও’ লেভেলের ছাত্রী ঐশী  জড়িত বলে প্রাথমিক তদন্তে জানিয়েছে পুলিশ।

বাবা-মার লাশ উদ্ধারের পরদিন পুলিশের কাছে আত্মসমর্পণ করে ঐশী। এরপর তার দেয়া তথ্য মতে হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ঐশীর এক বন্ধুকে গ্রেপ্তার করে পুলিশ।

রোববার পুলিশের রিমান্ড আবেদনের প্রেক্ষিতে ঐশী, তার বন্ধু ও বাসার পরিচারিকা খাদিজা খাতুন সুমিকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের হেফাজতে পাঠায় আদালত।

এ বিষয়ে মামলার তদন্ত কর্মকর্তা পল্টন থানার এসআই শহীদুল্লাহ প্রধান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ঐশী যখন থানায় এসে পুলিশের কাছে জবানবন্দি দিয়েছিল তথন সে নিজের বয়স ১৮/১৯ বছর হবে বলে পুলিশকে জানিয়েছিল।”

তদন্ত কর্মকর্তা বলেন, কারো বয়স নিয়ে প্রশ্ন উঠলে ফরেনসিক পরীক্ষার মধ্য দিয়ে তার প্রকৃত বয়স জানা যায়।

“তদন্তের স্বার্থে প্রয়োজন হলে ঐশীর ব্যাপারে তা করা হবে।”

রিমান্ডে নেয়াদের মধ্যে ঐশীর বয়স নিয়ে বিতর্ক থাকলেও, তা নেই শিশু পরিচারিকা সুমির বিষয়ে। মামলায় তার বয়স ১৫ বছর দেখিয়েছে পুলিশ।

গত জুনে পাস হওয়া শিশু আইন ২০১৩-এ ১৮ বছর বয়সের নিচে সবাইকে শিশু হিসেবে বিবেচনার কথা বলা হয়েছে।