‘গণতান্ত্রিক বাংলাদেশ এগিয়ে যাবে’

বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক গণতান্ত্রিক রাষ্ট্র হিসাবে এগিয়ে যাবে বলে দৃঢ় প্রত্যয় জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2013, 10:50 AM
Updated : 18 August 2013, 12:23 PM

রোববার গণভবনে এক সংবাদ সম্মেলনে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের বিবরণ দিয়ে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিরোধী দলীয় নেতা খালেদা জিয়াকে আলোচনার আহ্বান জানানো হলেও তিনি তা নেননি।

“তিনি তা না করে আমাকে ৪ তারিখে ৪৮ ঘণ্টা আলটিমেটাম দিয়েছিলেন, আমি না কি পালাবারও পথ পাব না।”

গত ৩ মে গণভবনে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, নির্বাচনের সময় সর্বদলীয় মন্ত্রিসভা করার বিষয়ে বিরোধী দলের সঙ্গে ‘সমঝোতায়’ তার আপত্তি নেই। তবে নির্বাচন হতে হবে ‘গণতান্ত্রিক পদ্ধতিতেই’।

এর আগের দিন বিরোধী দলীয় নেতা খালেদা জিয়াকে সংলাপের আমন্ত্রণ জানিয়ে তিনি বলেন,  “আসুন আমরা বসি। বসে আলাপ আলোচনা করি।”

কিন্তু ৪ মে সংলাপের প্রস্তাবকে ‘নাটক’ আখ্যায়িত করে নির্দলীয় সরকার প্রতিষ্ঠার দাবি মেনে নিতে সরকারকে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া।

এর পরদিন মতিঝিলের শাপলাচত্বরে অবস্থান নিয়ে দিনভর তাণ্ডব চালায় হেফাজতে ইসলামী, যার পেছনে বিএনপি ও তাদের শরিক জামায়াতের ইন্ধন ছিল বলে অভিযোগ করে আসছে সরকার।  

হেফাজতের সমাবেশের সময় সেই তাণ্ডবের কথা মনে করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, “এই বায়তুল মোকাররম মসজিদে আগুন দিয়ে পোড়ানো হয়েছে, শত শত কোরআন শরিফ পোড়ানো হয়েছে। এতে জামায়াত বিএনপি হেফাজতের লোকজন জড়িত। এতো জঘন্য কাজ তারা করেছে। তার নিন্দা করার ভাষা আমাদের নেই।

“ধর্মের নামে মানুষের মনে এতো বড় আঘাত আর কেউ দেয়নি, যা বিএনপি জামায়াত হেফাজতীরা দিয়েছে।”

বাংলাদেশ একটি ‘অসাম্প্রদায়িত গণতান্ত্রিক’ রাষ্ট্র হিসাবে এগিয়ে যাবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “অসাংবাধিন পথে আর যাতে কেউ ক্ষমতা দখল করতে না পারে।”

বিকাল সোয়া ৪টা থেকে এক ঘণ্টার বেশি সময় ধরে চলা তার এ সংবাদ সম্মেলন টেলিভিশন ও বেতারে সম্প্রচার করা হয়। সংবাদ সম্মেলনের দ্বিতীয় অংশে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন প্রধানমন্ত্রী।  

স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্র মন্ত্রী দীপু মনি, বিমান মন্ত্রী ফারুক খান, পরিবেশমন্ত্রী হাছান মাহমুদ ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।