‘লোডশেডিং বাড়তে পারে’

বিগত চার দলীয় জোট সরকারের সময়ে বিদ্যুৎ না থাকার কষ্ট যাতে ‘মানুষ ভুলে না যায়’,সেজন্য আগামীতে লোডশেডিং আরো বাড়িয়ে দেয়ার ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2013, 10:40 AM
Updated : 19 August 2013, 09:28 AM

রোববার গণভবনে এক সংবাদ সম্মেলনে বিদ্যুৎ খাতসহ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের বিবরণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন। 

আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার বিদ্যুৎ উৎপাদন ৬ হাজার মেগাওয়াটের ওপরে নিয়ে গেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “আপনারা জানেন, লোডশেডিং যাতে দিনে দুবার থাকে সে ব্যবস্থা রাখার নির্দেশ আমিই দিয়েছি, যাতে সবাই সমানভাবে বিদ্যুৎ পায়। এছাড়া মানুষ যাতে লোডশেডিংয়ের কষ্ট উপলব্ধি করতে পারে সেটাও এ নির্দেশনার অন্যতম কারণ।

লোডশেডিংয়ের কষ্ট ভুলে যাওয়া ঠিক হবে না মন্তব্য করে তিনি বলেন, “সমস্যাটা কী ছিল, তা যেন মানুষ ভুলে না যায়। হয়তো সামনে একটু বাড়িয়েও দেব।”

শেখ হাসিনা বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ যখন ক্ষমতায় আসে তখন ৩ হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো।

“আমরা এখন ৮ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জন করেছি।”

বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার বাংলাদেশের রাজনীতিতে ‘অন্ধকার নামিয়ে এনেছিল’ বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

নিজের সরকারের সময়ে নেয়া বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের বিবরণ তুলে ধরে শেখ হাসিনা বলেন,১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পরের সময়টুকু বাংলাদেশের জন্য ‘স্বর্ণযুগ’ ছিল। সেই সময়ে বাংলাদেশ সব ক্ষেত্রেই উন্নতি করেছে।

২০০১ সালে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট ক্ষমতায় আসার পর দেশে কোনো উন্নয়ন হয়নি বলেও তিনি অভিযোগ করেন।

বিকাল সোয়া ৪টা থেকে এক ঘণ্টার বেশি সময় ধরে চলা তার এ সংবাদ সম্মেলন টেলিভিশন ও বেতারে সম্প্রচার করা হয়। সংবাদ সম্মেলনের দ্বিতীয় অংশে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন প্রধানমন্ত্রী।  

স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, বিমানমন্ত্রী ফারুক খান, পরিবেশমন্ত্রী হাছান মাহমুদ ও স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।