'ঐক্যমতের ভিত্তিতে নির্বাচন চায় জাতিসংঘ'

সবার ঐক্যমতের ভিত্তিতে বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন হবে বলে আশা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব।

প্রধান রাজনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2013, 10:39 AM
Updated : 11 May 2013, 10:39 AM

জাতিসংঘের মহাসচিব বান কি মুন বিরোধী দলের নেতার কাছে লেখা একটি চিঠিতে এ আশাবাদ ব্যক্ত করেছেন বলে জানিয়েছেন সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী।

তিনি জানান, শনিবার সন্ধ্যায় জাতিসংঘের সহকারি সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকো এই চিঠি খালেদা জিয়ার কাছে হস্তান্তর করেছেন।

খালেদা জিয়ার এই উপদেষ্টা জানান, বিরোধী দলের নেতার সঙ্গে গুলশানে কার্যালয়ে দেড় ঘন্টা বৈঠক করেন জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত। আগামী নির্বাচন যাতে সবার ঐক্যমতের ভিত্তিতে হয়, সেজন্য তিনি প্রধানমন্ত্রীর কাছেও চিঠি দিয়েছেন।

বৈঠকের পর শমসের মবিন চৌধুরী বলেন, "জাতিসংঘ মহাসচিব আশাবাদ ব্যক্ত করেছেন, সমঝোতার মাধ্যমে একটি সমাধান বের করা যাবে। যাতে দেশে আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়।"

তিনি জানান, জাতিসংঘের চেষ্টা আছে সবার ঐক্যমতের ভিত্তিতে আগামী নির্বাচন অনুষ্ঠান করার। এ লক্ষ্যে তারা আলোচনা অব্যাহত রাখবে বলে বিরোধী দলীয় নেতাকে বলেছেন।

জাতিসংঘের সহকারি সেক্রেটারি জেনারেল শুক্রবার তিন দিনের সফরে ঢাকায় আসেন। তিনি শনিবার দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করেন।

রোববার স্পিকার শিরিন শারমিন চৌধুরী, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদের সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে।

বিরোধী দলীয় নেতার সঙ্গে তারানকোর বৈঠকের সময় দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, চেয়াপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, ওসমান ফারুক, সাবিহ উদ্দিন আহমেদ, সহসভাপতি শমসের মবিন চৌধুরী, বিরোধী দলীয় প্রধান হুইপ জয়নাল আবদিন ফারুক উপস্থিত ছিলেন।

এর আগে দুপুরে দলের খন্দকার মোশাররফ হোসেনের নেতৃত্বে বিএনপির ৬ সদস্যের প্রতিনিধি দল জাতিসংঘের সহকারি সেক্রেটারি জেনারেলের সঙ্গে সোনারগাঁওয়ের হোটেল স্যুইটে বৈঠক করেন। তারা দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি, বিরোধী দলের ওপর নিপীড়ন-নির্যাতনের বিষয়গুলো সহকারি সেক্রেটারি জেনারেলকে জানান।