সাভারে বহুতল ভবনে ফাটল

ঢাকার সাভারে একটি নয়তলা ভবনে ফাটল দেখা দেয়ার পর চারটি পোশাক কারখানা ও একটি ব্যাংকের শাখা বন্ধ করে দেয়া হয়েছে।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2013, 06:27 AM
Updated : 24 April 2013, 08:38 AM
মঙ্গলবার সকালে সাভার বাজার বাসস্ট্যান্ডে অবস্থিত এ ভবনটিতে ফাটল দেখা দিলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। দুপুরে ভবনটি পরিদর্শন করেছেন স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা।

রানা প্লাজা নামের এ ভবনের প্রথম ও দ্বিতীয় তলায় ইলেকট্রনিক্স, কম্পিউটার, প্রসাধন সামগ্রী ও কাপড়ের মাকের্ট। এছাড়া ব্র্যাক ব্যাংকের একটি শাখাও আছে।

বন্ধ করা কারখানাগুলো হল তৃতীয় তলার নিউ ওয়েভ বটমস লিমিটেড, চতুর্থ তলার প্যান্টম এ্যাপারেলস লিমিটেড, পঞ্চম তলার প্যান্টম ট্যাক লিমিটেড ও ষষ্ঠ তলার ঈথার টেক্সটাইল লিমিটেড।

দ্বিতীয় তলায় ব্র্যাক ব্যাংকের সাভার শাখা বন্ধ করে মূল ফটকে নোটিশ দেয়া হয়েছে।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা কবীর হোসেন সর্দার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তৃতীয় তলায় ফাটল দেখা গেছে। এছাড়া ফাটলের অংশে প্লাস্টারও খুলে পড়েছে।

তিনি বলেন, মার্কেটের ব্যাংক ও কারখানা বন্ধ করে দেয়া হয়েছে। খোলা রয়েছে শুধু দোকানপাট।

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

স্থানীয় প্রকৌশলী আব্দুর রাজ্জাক ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, ভবনটির নিরাপত্তার স্বার্থে বুয়েট থেকে প্রকৌশলী এনে পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন। তা নাহলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সাড়ে ৯টার দিকে ৩য় তলার নিউ ওয়েভ বটমস লিমিটেড কারখানার ভিতরের পিলারে ও দেয়ালে ফাটল দেখে শ্রমিকরা আতঙ্কিত হয়ে ওঠে। কিছুক্ষণের মধ্যেই খবরটি ছড়িয়ে পড়ে।

ভবনটির মালিক পৌর যুবলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মো. সোহেল রানা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সামান্য একটু প্লাস্টার খুলে পড়েছে। এটা তেমন কিছু নয়।