‘দরকার নাই ব্লগিংয়ের আর’

‘ধর্মীয় উস্কানীমূলক’ লেখালেখির অভিযোগে তিন ব্লগারকে গ্রেপ্তারের পর আমারব্লগ কর্তৃপক্ষ তাদের ব্লগ বন্ধ করে দিয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2013, 04:04 AM
Updated : 2 April 2013, 12:30 PM

গ্রেপ্তার ব্লগারদের নিঃশর্ত মুক্তি না দেয়া পর্যন্ত ব্লগটি বন্ধ থাকবে বলে আমারব্লগের হোম পেইজে ঘোষণা দিয়ে বলা হয়, “দরকার নাই ব্লগিংয়ের আর, দরকার নাই আমারব্লগ এর...বিদায়।”

সোমবার রাতে রাজধানীর ইন্দিরা রোড, পলাশি ও মনিপুরি পাড়া এলাকা থেকে ব্লগার সুব্রত অধিকারী শুভ, মশিউর রহমান বিপ্লব ও রাসেল পারভেজকে গ্রেপ্তার করা হয়। তাদের ল্যাপটপ ও কম্পিউটারও জব্দ করেছে পুলিশ।

গ্রেপ্তার তিন ব্লগারকে সাত দিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত।

মঙ্গলবার আমারব্লগের হোম পেইজে কালোর মধ্যে সাদা রঙের লেখায় লেখা হয়, “ব্লগারদের নিয়ে নোংরা রাজনীতির খেলা শুরু হয়েছে। অন্যায়ভাবে ব্লগারদের গ্রেপ্তার করা হচ্ছে। বাংলাদেশে কোনো কারণ উল্লেখ না করে বন্ধ দেয়া হয়েছে আমারব্লগ ডটকম। সরকারের ভেতর ঘাপটি মেরে থাকা মৌলবাদী জঙ্গিদের এই হীন তৎপরতায় আমরা বাকরুদ্ধ। নিন্দা জানানো ভাষা আমাদের জানা নেই।”

ব্লগারদের নিঃশর্ত মুক্তি না দেয়া পর্যন্ত আমারব্লগ বন্ধ থাকবে বলে এতে ঘোষণা দেয়া হয়।

এর আগে গত ২২ মার্চ কয়েকজন ব্লগারের তথ্য চেয়ে আমারব্লগ ডটকমকে চিঠি দেয় বিটিআরসি।

ওই চিঠিতে রাষ্ট্র ও ধর্মবিরোধী লেখালেখির অভিযোগ তুলে ওই ব্লগারদের লগইন বৃত্তান্ত, আইপি ও ই-মেইল ঠিকানা চাওয়া হয়। পাশাপাশি তাদের সব লেখা ২১ মার্চের মধ্যে মুছে ফেলারও অনুরোধ জানানো হয়েছিল।

তবে এর পরেই এক বিজ্ঞপ্তিতে আমার ব্লগ ডটকম জানায়, অ্যাকাউন্ট বাতিল এবং ব্লগারদের ব্যক্তিগত তথ্য তারা দেবে না।

আমারব্লগের তথ্য দিতে অপারগতা প্রকাশের দুই দিনের মাথায় গত ২৪ মার্চ বিটিআরসি জানায়, আইন অনুযায়ী তথ্য না পেলে জরিমানা ও শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার এখতিয়ার তাদের রয়েছে।

চলতি বছরের ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে ১২টি ব্লগ ও ফেইসবুক পেইজ বন্ধ করে দেয় বিটিআরসির সাইবার ক্রাইম প্রতিরোধে গঠিত বাংলাদেশ কম্পিউটার সিকিউরিটি ইনসিডেন্ট রেসপন্স টিম (বিডি-সিএসআইআরটি)।

বন্ধ করে দেয়া ব্লগের মধ্যে রয়েছে সোনার বাংলা ব্লগ, শাহবাগের আন্দোলনকারীরা যাকে জামায়াত-শিবির পরিচালিত বলে অভিযোগ তুলেছিলেন।

গত ১৩ মার্চ ফেইসবুক ও ব্লগে ইসলাম ও হযরত মুহম্মদ (সা.) কে নিয়ে অবমাননাকর মন্তব্যকারীদের সনাক্ত ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নয় সদস্যের কমিটি করে সরকার। কমিটিতে প্রধানমন্ত্রীর দপ্তর, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), আইন ও বিচার বিভাগ, তথ্য মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধি, এনএসআই ও ডিজিএফআইয়ের মহাপরিচালক এবং পুলিশের (স্পেশাল ব্রাঞ্চ) অতিরিক্ত ডিআইজিকে রাখা হয়েছে।

ফেইসবুক ও ব্লগে ‘আপত্তিকর’ মন্তব্য বিরুদ্ধে অভিযোগ জানাতে রোববার একটি ই-মেইল ঠিকানা খুলে এই কমিটি।

বিটিআরসির তথ্য মতে বর্তমানে বাংলাদেশে প্রায় তিন কোটি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে এবং ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ৩২ লাখের বেশি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক