‘এই তো ডিজিটাল বাংলাদেশ’

মাউসে ক্লিক করে শিশুদের সংবাদসেবার নতুন একটি ওয়েবসাইট উদ্বোধন করলেন তথ্যমন্ত্রী। ল্যাপটপের ব্রাউজারে উদ্বোধনী অনুষ্ঠানের তাৎক্ষণিক ছবি দেখামাত্র মন্ত্রীর কণ্ঠে ঝরলো বিস্ময়। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2013, 05:48 AM
Updated : 8 Oct 2016, 06:32 AM

উচ্ছ্বসিত হাসানুল হক ইনু বললেন, “দিস ইজ ডিজিটাল বাংলাদেশ।”

রোববার রাজধানীর একটি হোটেলে hello.bdnews24.com এর উদ্বোধনী অনুষ্ঠানে এভাবেই মুগ্ধতা প্রকাশ করলেন তথ্যমন্ত্রী। 

এই ওয়েবসাইটের জন্য সংবাদ সংগ্রহ থেকে পরিবেশন পর্যন্ত সব কাজেই যুক্ত থাকবে ১০ থেকে ১৭ বছর বয়সী শিশু ও কিশোর সাংবাদিকরা।

এ ওয়েবসাইটটি পরিচালনা করছে দেশের প্রথম ইন্টারনেট সংবাদপত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। আর এ উদ্যোগে সহযোগিতা দিচ্ছে জাতিসংঘ শিশু তহবিল -ইউনিসেফ।

ওয়েবসাইট উদ্বোধনের পর তথ্যমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন বলেছিলেন যে তিনি ডিজিটাল বাংলাদেশ গড়বেন- তখন বিরোধী দলের অনেকেই ঠেস দিয়ে বলেছিল, ‘উনারা ডিজিটাল গরু বানাবেন’।”

“আমাদের কাজের মধ্য দিয়ে এই কটূক্তির জবাব দিতে হবে”, বলেন ইনু।

Children and adolescent journalists gather news for Bangladesh’s first children’s news service website, hello.bdnews24.com, at Ruposhi Bangla Hotel in Dhaka on Sunday.

hello.bdnews24.com এর উদ্বোধন অনুষ্ঠানে অতিথিরা।

অবাধ তথ্য প্রযুক্তির এ যুগে ‘আধুনিক ও নতুন’ প্রযুক্তি আয়ত্ত করা ছাড়া এক্ষেত্রে সফল হওয়া যাবে না বলেও মন্তব্য করেন জাসদ সভাপতি।

এর আগে অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে শিশু সাংবাদিকদের উদ্দেশে তথ্যমন্ত্রী বলেন, “তথ্য কোনো পণ্য নয়, এটা সামাজিক বিষয়। আপনারা রাষ্ট্র, ইতিহাস, ঐতিহ্য, সংহতির সঙ্গে সামঞ্জস্য রেখে সংবাদ পরিবেশন করবেন।”

তিনি আশা প্রকাশ করেন, হ্যালোর ‘নতুন যাত্রা’ রাষ্ট্র, সমাজ ও গণতন্ত্রকে এগিয়ে নিতে ভূমিকা রাখবে।

গণমাধ্যমকে ‘গণতন্ত্রের দর্পণ’ অভিহিত করে ইনু বলেন, “এটা পরিষ্কার রাখার দায়িত্ব রাষ্ট্রের এবং গণমাধ্যমকর্মীদের। এটা অপরিষ্কার হলে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হবে।”

দেশের জনসংখ্যার একটি বড় অংশ যেখানে শিশু, সেখানে তারা কীভাবে আছে তা তুলে ধরতে উপস্থিত শিশু সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি।

সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের কথা গণমাধ্যমে আরো ভালভাবে তুলে ধরার অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, “এরা আপনাদেরই প্রতিনিধি। এদের সুখ দুঃখ বেদনার কথা তুলে ধরা আপনাদেরই দায়িত্ব।”

অন্যদের মধ্যে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী, সোশ্যাল অ্যাফেয়ার্স এডিটর বেবী মওদুদ, ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি প্যাসকেল ভিলনোভ এবং তথ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।