শাহবাগের ‘গণরায়’ সংসদে

যুদ্ধপরাধীদের সর্বোচ্চ শাস্তি এবং জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবিতে কোটি মানুষের স্বাক্ষর জাতীয় সংসদের ভারপ্রাপ্ত স্পিকারের হাতে তুলে দিয়েছে শাহবাগের গণজাগরণ মঞ্চ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2013, 01:08 AM
Updated : 31 March 2013, 08:18 AM

ছয়দফা দাবিতে জাতীয় সংসদ ভবন অভিমুখে পদযাত্রা করে ভারপ্রাপ্ত স্পিকার শওকত আলীর কাছে এই ‘গণরায়’ তুলে দেন গণজাগরণ মঞ্চের প্রতিনিধিরা।

রোববার বেলা সাড়ে ১২টায় গণজাগরণ মঞ্চের মিছিল শাহবাগ থেকে ফার্মগেট পৌঁছলে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারের নেতৃত্বে ৫ সদস্যের একটি দল সংসদ সচিবালয়ে যান।

তারা সারাদেশে গণস্বাক্ষরের মাধ্যমে সংগৃহীত স্বাক্ষরের কিছু নমুনা ভারপ্রাপ্ত স্পিকার শওকত আলীর হাতে তুলে দেন।

গণজাগরণ মঞ্চের দাবির সঙ্গে সংহতি প্রকাশ করে শওকত আলী বলেন, “এ বিষয়ে পদক্ষেপ শুরু করার জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে আমি অনুরোধ করবো।”

সারাদেশ থেকে এক কোটি ৭ হাজার ৭৬১টি স্বাক্ষর সংগৃহীত হয়েছে বলে গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে বলা হয়।

এর আগে ছয়দফা দাবিতে বেলা ১২টায় শাহবাগ থেকে জাতীয় সংসদ ভবন অভিমুখে গণজাগরণ মঞ্চের পদযাত্রা শুরু হলেও তাদের ফার্মগেটে থামিয়ে দেয় পুলিশ।

এর আগে গণজাগরণ মঞ্চের এক বিবৃতিতে বলা হয়, গণজাগরণ মঞ্চ আশা করে জাতীয় সংসদ এই গণস্বাক্ষরের মাধ্যমে অর্জিত গণরায়ের প্রতি সম্মান প্রদর্শন করে সাধারণ মানুষের প্রাণের দাবি গণজাগরণ মঞ্চের ছয়দফা বাস্তবায়নে এগিয়ে আসবেন ও কার্যকর ভূমিকা গ্রহণ করবেন।

২১ ফেব্রুয়ারি থেকে এক মাসব্যাপী গণস্বাক্ষর সংগ্রহ অভিযানে প্রায় এককোটি স্বাক্ষর সংগৃহিত হয়েছে বলেও এতে উল্লেখ করা হয়।

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বিবৃতিতে বলেন, গণজাগরণ মঞ্চের সকল কর্মসূচি নেয়া হয়েছে ঐক্যমতের ভিত্তিতে এবং স্বচ্ছ গণতান্ত্রিক প্রক্রিয়ায়। দেশবাসী এ কর্মসূচির সঙ্গে স্বতঃস্ফূর্তভাবে একাত্ম হয়েছেন।

যুদ্ধাপরাধী আব্দুল কাদের মোল্লার যাবজ্জীবন সাজার রায় প্রত্যাখ্যান করে গত ৫ ফেব্রুয়ারি শাহবাগ থেকে শুরু হয় গণজাগরণ আন্দোলন।

এই আন্দোলনের মুখে যুদ্ধাপরাধের যে কোনো রায়ের বিরুদ্ধে প্রসিকিউশনের আপিলের সমান সুযোগ রেখে আইন সংশোধন করেছে সরকার। তবে জামায়াত নিষিদ্ধসহ আরো পাঁচটি দাবি রয়েছে গণজাগরণ মঞ্চের।

এর আগে ছয়দফা দাবিতে স্পিকারের কাছে স্মারকলিপি দিয়েছিল গণজাগরণ মঞ্চ।