ইউরোপের সর্বোচ্চ চূড়ায় ওয়াসফিয়া

এভারেস্ট বিজয়ী বাংলাদেশি ওয়াসফিয়া নাজরীন এবার ইউরোপের সর্বোচ্চ চূড়া মাউন্ট এলব্রুস জয় করলেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2013, 00:53 AM
Updated : 29 March 2013, 08:32 AM
ওয়াসফিয়ার ফেইসবুক পেইজের পোস্টে বলা হয়, বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৯টা ৫১ মিনিটে তিনি এলব্রুসের চূড়ায় বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। তার সঙ্গে ছিলেন আন্না পেত্রোভা।

একাত্তরের মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণ করার পাশাপাশি এলব্রুস চূড়ায় দাঁড়িয়ে শাহবাগ চেতনার সঙ্গে একাত্মতা প্রকাশ করেন বলে পোস্টটিতে উল্লেখ করেছেন ওয়াসফিয়া।

জর্জিয়া সীমান্তের কাছে রাশিয়ার ককেশাস রেঞ্জে অবস্থিত মাউন্ট এলব্রুসের উচ্চতা ভূপৃষ্ঠ থেকে পাঁচ হাজার ছয়শ বেয়াল্লিশ মিটার।

ওয়াসফিয়ার এই অভিযান শুরু হয় ১৬ মার্চ। ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে বয়ে চলা বাতাস ও প্রচণ্ড ঠাণ্ডার সঙ্গে লড়াই করে ওই চূড়ায় পৌঁছাতে হয়েছে তাকে। ভারি তুষারপাতের কারণে কোথাও কোথাও সামনে প্রায় কিছুই দেখা যাচ্ছিল না।

অভিযান সফলভাবে শেষ করতে পারলেও আপাতত ‘স্নো ব্লাইন্ডনেসের’ চিকিৎসা নিতে হচ্ছে এই বাংলাদেশি অভিযাত্রীকে। সুস্থ হয়ে নিরাপদে দেশে ফেরার জন্য ফেইসবুকের মাধ্যমে সবার শুভকামনা চেয়েছেন তিনি।

বাংলাদেশের স্বাধীনতার ৪০ বছর পূর্তি উপলক্ষে ২০১১ সালে পৃথিবীর সর্বোচ্চ সাতটি শৃঙ্গ জয় করার ঘোষণা দেন ওয়াসফিয়া।

পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টসহ দক্ষিণ আফ্রিকার কিলিমানজারো,দক্ষিণ আমেরিকার আকোনকাগুয়া এবং অ্যান্টার্কটিকার ভিনসন ম্যাসিফ এরই মধ্যে জয় করেছেন তিনি। মাউন্ট এলব্রুস জয়ে মধ্য দিয়ে তার পঞ্চম চূড়ার অভিযানও সফলভাবে শেষ হলো।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক