প্রয়াত জামাল নজরুলের প্রতি চট্টগ্রামবাসীর শ্রদ্ধা

প্রয়াত পদার্থবিজ্ঞানী-জ্যোতির্বিদ অধ্যাপক জামাল নজরুল ইসলামের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছে চট্টগ্রামের সব্র্স্তরের জনগণ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2013, 06:49 AM
Updated : 16 March 2013, 06:49 AM

শনিবার বিকালে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসা হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই ইমেরিটাস অধ্যাপকের মরদেহ।

মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য বিশেষভাবে খ্যাত এই বিজ্ঞানীকে শ্রদ্ধা জানাতে সেখানে হাজির হন সাংসদ, রাজনীতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ হাজারো মানুষ।

শুরুতেই পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম বিএসসি।

তিনি তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, ড. জামাল নজরুল ইসলাম একাধারে বিজ্ঞানী ও একজন সংস্কৃতিমনা মানুষ ছিলেন। বিজ্ঞান ও সাহিত্যের সমন্বয় ঘটিয়েছেন তিনি।

প্রয়াত এই অধ্যাপকের মেয়ে সাদাফ বিন নজরুল বলেন, তিনি [অধ্যাপক জামাল নজরুল] বিদেশে পড়াশুনা করলেও তার মনপ্রাণ বাংলাদেশেই পড়ে ছিল। আমার বাবা দেশকে ভালোবেসেই বিদেশ থেকে চলে এসেছিলেন।

“সবসময়ই আমার বাবা আমাদের দুইবোনকে দেশকে ভালোবাসার শিক্ষা দিয়ে গেছেন। তিনি জাতি-ধর্ম নির্বিশেষে সকলকে সমানভাবে ভালোবাসতেন।”

ড. জামাল নজরুল ইসলামের প্রতি শ্রদ্ধা-ভালোবাসার জন্য চট্টগ্রামবাসীর প্রতি কৃতজ্ঞতা জানান সাদাফ।

ড. জামাল নজরুল ইসলামের মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চট্টগ্রাম গণজাগরণ মঞ্চের নেতৃবৃন্দ।

এছাড়া চট্টগ্রামে ভারতের সহকারী হাই কমিশনার সোমনাথ ঘোষ, আওয়ামী লীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাসদ, গণতান্ত্রিক বাম মোর্চা, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ওর্য়াকার্স পার্টি, বিপ্লবী ওর্য়াকার্স পার্টি, গণসংহতি আন্দোলন, জাতীয় মুক্তি কাউন্সিল, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, উদীচী শিল্পী গোষ্ঠী, প্রমা আবৃত্তি সংগঠন, বোধন আবৃত্তি পরিষদ, ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্রমৈত্রী, ছাত্র ফেডারেশন, মহিলা পরিষদ, সাংস্কৃতিক ইউনিয়ন, পেশাজীবী সমন্বয় পরিষদ, চট্টগ্রাম জেলা আইনজীবী পরিষদ, খেলাঘর আসর, নাগরিক ঐক্য, তেল-গ্যাস-বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি, সদারঙ্গ, সাংস্কৃতিক ইউনিয়ন, টিআইবি চট্টগ্রামসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি প্রয়াত এই বিজ্ঞানীর প্রতি শ্রদ্ধা জানায়।

অধ্যাপক জামাল নজরুল শুক্রবার গভীর রাতে নগরীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

তিনি স্ত্রী ও দুই মেয়ে রেখে গেছেন।

জামাল নজরুল ইসলামের প্রথম নামাজে জানাজা শনিবার বাদ জোহর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়।

রোববার বাদ আছর নগরীর জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা শেষে তাকে গরীবুল্লাহ শাহ মাজার কবরস্থানে দাফন করা হবে।

শোক

অধ্যাপক জামাল নজরুলের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী, নগর বিএনপির সভাপতি আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি আলী আব্বাস ও সাধারণ সম্পাদক মহসিন চৌধুরীসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।