নারায়ণগঞ্জ জাগরণমঞ্চ উদ্যোক্তার ছেলের লাশ উদ্ধার

নারায়ণগঞ্জের গণজাগরণ মঞ্চের উদ্যোক্তা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বির ছেলে তানভীর মোহাম্মদ ত্বকি (১৭) নিখোঁজ হওয়ার দুদিন পর তার লাশ উদ্ধার করেছে পুলিশ।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2013, 01:05 AM
Updated : 9 March 2013, 09:13 PM
শুক্রবার বেলা পৌনে ১১টার দিকে শহরের চারারগোপ এলাকায় শীতলক্ষ্যা নদী সংলগ্ন একটি খালে তানভীরের লাশ পাওয়া যায়।

নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সহসভাপতি রফিউর রাব্বি নিজেই ছেলের লাশ শনাক্ত করেন। পরে ময়নাতদন্তের জন্য লাশ নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠানো হয় বলে জানান সদর মডেল থানার ওসি মঞ্জুর কাদের।

শহরের চাষাঢ়ার ইংরেজি মাধ্যমের স্কুল এবিসি ইন্টারন্যাশনাল থেকে এ বছর ‘এ’ লেভেল পরীক্ষায় অংশ নেয় তানভীর। বৃহস্পতিবার ওই পরীক্ষার ফল প্রকাশ হয়। এতে কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয় এই কিশোর।

ওসি মঞ্জুর কাদের বৃহস্পতিবার বলেছিলেন, প্রাথমিক তদন্তে তানভীরের ব্যক্তিগত কোনো শত্রু ছিল বলে তারা জানতে পারেননি।

নাগরিক ও সাংস্কৃতিক আন্দোলনের কারণে রফিউর রাব্বির উপর ক্ষুদ্ধ কোনো গোষ্ঠী তার ছেলেকে অপহরণ করে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।

গত ৫ ফেব্রুয়ারি ঢাকার শাহবাগে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে আন্দোলন শুরুর পর যাদের উদ্যোগে নারায়ণগঞ্জ এই আন্দোনে শামিল হয়, রফিউর রাব্বি তাদের অন্যতম।

নারায়ণগঞ্জ শহীদ মিনারে বিভিন্ন সমাবেশে যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে জোরালো বক্তব্য রাখেন তিনি।

রফিউর রাব্বি সাংবাদিকদের জানান, গত বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে শহরের শায়েস্তা খান সড়কের পুরাতন কোর্ট রোডের বাসা থেকে বের হয় তানভীর। এরপর আর ফেরেনি।

গত ১৫ ফেব্রুয়ারি রাজধানীর পল্লবীতে নিজের বাসার সামনে খুন হন শাহবাগের জাগরণমঞ্চের সক্রিয় কর্মী ব্লগার আহমেদ রাজীব হায়দার।

ওই ঘটনায় পাঁচজনকে গ্রেপ্তার করেছে পুলিশ, যারা হত্যাকাণ্ড সংঘটনের কথা স্বীকারও করেছেন।

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ওই পাঁচ ছাত্রের স্বীকারোক্তি, ব্লগে কথিত ইসলামবিরোধী লেখালেখির জন্য তারা রাজীবকে হত্যা করেন এবং তাদের প্ররোচিত করেন ইসলামী ছাত্রশিবিরের সাবেক এক নেতা।

এরপর গত ২ মার্চ সিলেটের আখালিয়ায় জামায়াত-শিবিরের হামলায় নিহত হন সিলেট গণজাগরণ মঞ্চের সক্রিয় কর্মী ও মহানগর ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক জগৎজ্যোতি তালুকদার।

এ ঘটনায় মহানগর জামায়াতের নায়েবে আমীর ও শিবির সভাপতিসহ ৫০ নেতাকর্মীর বিরুদ্ধে একটি মামলা হয়েছে।

আর বৃহস্পতিবার রাতে রাজধানীর পল্লবীতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে আহত হন সানিউর রহমান (২৮) নামের এক ব্লগার। তিনি শাহবাগ আন্দোলনেরও কর্মী ছিলেন বলে জানিয়েছেন ব্লগার আসিফ মহিউদ্দীন।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন সানিউর সাংবাদিকদের বলেন, যারা তার হামলা চালিয়েছে তাদের মুখে ছিল দাড়ি, গায়ে পাঞ্জাবি।