জামায়াতি তাণ্ডবের প্রতিবাদ সারাদেশে

মানবতাবিরোধী অপরাধে দেলাওয়ার হোসাইন সাইদীর মুত্যুদণ্ডের পর সারাদেশে জামায়াতি তাণ্ডবের প্রতিবাদে সোচ্চার হয়েছে দেশের সর্বস্তরের মানুষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2013, 09:55 AM
Updated : 3 March 2013, 11:40 AM

বৃহস্পতিবার সাইদীর মামলার রায় ঘোষণা হলে জামায়াত-শিবিরের তাণ্ডবে পাঁচ পুলিশসহ এ পর্যন্ত অর্ধশতাধিক নিহত হয়।  

সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে ভাংচুর, অগ্নিসংযোগ ও লুটপাট চালানো হয় মধ্যযুগীয় বর্বরতায়।

এরপর রোববার ও সোমবারও জামায়াত ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে। তার একদিন পর মঙ্গলবার হরতাল ডাকে বিএনপি। বন্ধ হয়নি সহিংসতা।

সারাদেশে তাদের এই সহিংসতার ব্যাপক প্রতিবাদ ও প্রতিরোধ হয়েছে।

প্রতিনিধিদের পাঠানো সংবাদ:

বরিশাল: বরিশালে জামায়াত শিবিরের ডাকা হরতাল বিরোধী মিছিল করেছে একাত্তর মঞ্চ।

দুপুর ১২টায় মিছিলটি অশ্বিনী কুমার হল চত্বরের একাত্তর মঞ্চ থেকে শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

বক্তার বলেন, শহীদের বাংলায় যুদ্ধাপরাধীদের কোন ঠাঁই হবে না।

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ইসলামী ছাত্রশিবিরের রাজনীতি ও সব ধরনের স্বাধীনতাবিরোধী কার্যক্রম নিষিদ্ধ করার দাবিতে স্মারকলিপি দিয়েছে বিভিন্ন ছাত্র ও সাংস্কৃতিক সংগঠন।

উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বরাবর এই স্মারকলিপি দেয়া হয়।

সংগঠনগুলো হল বাংলাদেশ ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্র অধিকার আদায়ে ঐক্যবদ্ধ সাধারণ ছাত্রছাত্রীবৃন্দ, কুয়েট ডিবেটিং সোসাইটি, কুয়েট থিয়েটার, কুয়েট ফিল্ম সোসাইটি, সাংস্কৃতিক সংগঠন ‘অ’ ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

ফেনী: ফেনীতে হরতালের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও মোটরসাইকেল মহড়া দিয়েছে জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো।

বেলা ১২টার দিকে শহরের ট্রাংক রোডের দোয়েল চত্বর থেকে বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে দোয়েল চত্বরে সমাবেশ করেন তারা।

গাজীপুর: গাজীপুর সদরে হরতালবিরোধী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনগুলো।

বেলা ১১টার দিকে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ ছাত্রলীগ চান্দনা চৌরাস্তা এলাকায় হরতালবিরোধী করে। মিছিলটি চান্দনা চৌরাস্তার ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক প্রদক্ষিণ শেষে জাগ্রত চৌরঙ্গীর পাশে এক সমাবেশ করে।

এর আগে ছাত্রলীগকর্মীরা মহাসড়কে হরতাল বিরোধী মোটর শোভাযাত্রা করে।

গোপালগঞ্জ: গোপালগঞ্জে ১৪ দল হরতালবিরোধী মিছিল ও সমাবেশ করেছে।

বেলা ১১ টায় শহরের সরকারি বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় কলেজ এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর কলেজের সামনের সড়কে টায়ার জ্বালিয়ে হরতাল বিরোধীরা বিক্ষোভ প্রদর্শন করে।

নোয়াখালী: বেগমগঞ্জ উপজেলার রাজগঞ্জ ইউনিয়নে হিন্দুদের বাড়িঘর ও মন্দিরে জামায়াত-শিবিরের হামলা, ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনার প্রতিবাদে মানববন্ধন, মৌন মিছিল ও সমাবেশ হয়েছে।

বেলা ১২টা থেকে নোয়াখালী প্রেসক্লাবের সামনের সড়কে সচেতন নাগরিক সমাজের ব্যানারে ঘন্টাব্যাপী এই মানববন্ধনে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতি ও পেশাজীবী সংগঠনের পাশাপাশি সর্বস্তরের লোকজন অংশগ্রহণ করেন।

বৃহস্পতিবার দেলাওয়ার হোসাইন সাইদীর মৃত্যুদণ্ড ঘোষণার পর রাজগঞ্জে ৮টি বাড়িতে ৩৬ পরিবারের ওপর হামলা চালায় জামায়াত-শিবির সমর্থকরা। ৩০টি ঘরে আগুন দিয়ে সম্পূর্ণ পুড়িয়ে দেয়া হয়। অন্তত ৪০টি ঘরে ভাংচুর ও লুটপাটা চালায় তারা। একই সময়ে ৬টি মন্দিরে ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়।

শেরপুর: জামায়াতের হরতাল প্রত্যাখ্যান করে যুদ্ধাপরাধীদের ফাঁসি ও জামায়াতের রাজনীতি বন্ধের দাবিতে শহরে যুবলীগ ও আওয়ামী লীগ পৃথক পৃথক লাঠি মিছিল ও বিক্ষোভ মিছিল করেছে।

যশোর: বেলা ১২টার দিকে জেলা আওয়ামী কার্যালয়ের সামনে থেকে হরতালবিরোধী একটি মিছিল বের হয়।

মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

মিছিলে হরতাল বিরোধী বিভিন্ন শ্লোগান দেয়া হয়। মিছিল থেকে হরতাল প্রতিরোধে মাঠে থাকার প্রত্যয় ব্যক্ত করেছে ছাত্রলীগ।

নারায়ণগঞ্জ: সিটি মেয়র সেলিনা হায়াত আইভীর নেতৃত্বে আওয়ামী লীগ হরতাল বিরোধী মিছিল করেছে।

শহরের দুই নম্বর রেলগেইট এলাকায় আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে শহর আওয়ামী লীগের সহ-সভাপতি ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন মেয়র  সেলিনা হায়াত আইভীর নেতৃত্বে হরতাল বিরোধী মিছিল বের হয়।

এছাড়া সকাল ১০টার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জে শিমরাইল এলাকায় আওয়ামী লীগ লাঠিসোটা নিয়ে হরতাল বিরোধী মিছিল করেছে।

চলমান সহিংসতায় দেশের বিভিন্ন জেলায় সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়ি-ঘরে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের প্রতিবাদে নারায়ণগঞ্জের মানববন্ধন করেছে সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যরা।

বিকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন হয়। এ সময় অংশগ্রহণকারীরা মুখে কালো কাপড় বেঁধে রাখেন।

নরসিংদী: ১৪ দলের উদ্যোগে নরসিংদীতে হরতালবিরোধী সমাবেশ ও মিছিল হয়েছে।

সন্ধ্যায় নরসিংদী জেলা আওয়ামী লীগ কার্যালয় প্রাঙ্গণ থেকে মিছিল বের হয়ে শহরের সাটিরপাড়া মোড় ঘুরে স্বাধীনতা চত্বরে এসে এক সংক্ষিপ্ত সমাবেশ মিলিত হয়।

সমাবেশে বক্তারা দেশব্যাপী জামায়াত-শিবিরের নৈরাজ্য, হরতালের প্রতিবাদ জানিয়ে তাদের রাজনীতি নিষিদ্ধের দাবি জানান।