রাজীব হত্যাকাণ্ডে ৫ শিক্ষার্থী গ্রেপ্তার

গণজাগরণ মঞ্চের কর্মী ব্লগার আহমেদ রাজীব হায়দার হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ঢাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2013, 09:35 PM
Updated : 2 March 2013, 05:57 AM

শনিবার সকালে এই পাঁচজনকে গ্রেপ্তারের কথা জানিয়ে গোয়েন্দা পুলিশ বলেছে, দুপুরে সংবাদ সম্মেলন করে এই বিষয়ে বিস্তারিত জানানো হবে।

গ্রেপ্তার পাঁচ ছাত্রের কাছে চাপাতি ও ছুরি পাওয়া গেছে বলে গোয়েন্দা পুলিশের (ডিবি) এক কর্মকর্তা জানিয়েছেন।

গ্রেপ্তারকৃতরা হলেন- ফয়সাল বিন নাইম (২২), মাকসুদুল হাসান (২৬), এহসানুর রেজা রোমান (২৩), নাঈম সিকদার (১৯) ও নাফিস ইমতিয়াজ (২২)।

তারা সবাই নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিভাগে পড়েন। খিলগাঁও, কাকরাইল, বারিধারা ও পান্থপথে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানান গোয়েন্দা কর্মকর্তা।

ফয়সালের বাসা ঢাকার মাতুয়াইলে, মাকসুদ থাকেন কেরানীগঞ্জে। রোমানের বাড়ি ঝিনাইদহে, নাঈমের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায় এবং নাসিরের বাড়ি চট্টগ্রামের সন্দ্বীপে। 

শাহবাগ আন্দোলন শুরুর ১০ দিনের মাথায় গত ১৫ ফেব্রুয়ারি রাজধানীর মিরপুরের বাসার সামনে কুপিয়ে হত্যা করা হয় স্থপতি রাজীবকে।

রাজীব ব্লগে লেখালেখি করতেন। যুদ্ধাপরাধের বিচার নিয়ে লেখালেখির কারণেই জামায়াত-শিবির রাজীবকে হত্যা করেছে বলে তার সহযোদ্ধা ও স্বজনদের অভিযোগ।

আহমেদ রাজীব হায়দার

যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে দেশব্যাপী গণজাগরণ আন্দোলনের প্রথম শহীদ হিসেবে রাজীবকে অভিহিত করা হচ্ছে।

রাজীব হত্যাকাণ্ডের ঘটনায় তার বাবা মামলা করেছেন, ডিবি তা তদন্ত করছে।

রাজীবের লাশের পাশে থাকা ল্যাপটপে রক্তের ছোপ ছিল এবং হাতে লেগে ছিল কিছু চুল।

ধারণা করা হচ্ছে, ওই চুল হত্যাকারীর। হত্যাকাণ্ডের সময় রাজীব বাঁচতে খুনির চুল ধরেছিল।

জমে থাকা ওই রক্ত এবং চুলের ডিএনএ পরীক্ষার আদেশ দিয়েছে আদালত। ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের প্রধানকে ওই দুটি আলামতের ডিএনএ পরীক্ষার পর তা তদন্ত কর্মকর্তাকে দিতে বলা হয়েছে।