আপিল করবেন সাঈদী

যুদ্ধাপরাধের মামলায় দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন তারা আইনজীবীরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Feb 2013, 02:40 AM
Updated : 28 Feb 2013, 02:41 AM

বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রায় ঘোষণার পর সাঈদীর আইনজীবী আব্দুর রাজ্জাক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা অবশ্যই আপিল করব। কারণ উনি (সাঈদী) নির্দোষ। উনার বেকসুর খালাস পাওয়ার কথা ছিল। রাষ্ট্রপক্ষ আদালতে মিথ্যা সাক্ষী উপস্থাপন করে এই রায় পেয়েছে।”‘

ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীর সাঈদীর উপস্থিতিতে জনাকীর্ণ আদালতে যে রায় ঘোষণা করেন, তাতে বলা হয়, সাঈদীর বিরুদ্ধে ২০টি অভিযোগের মধ্যে আটটি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। এর মধ্যে দুটি হত্যাকাণ্ডও রয়েছে।

এ দুটি ঘটনায় তার মৃত্যুদণ্ডের আদেশ হওয়ায় বাকি ছয়টি অপরাধ প্রমাণিত হলেও নতুন কোনো সাজা দেয়া হয়নি বলে জানান বিচারক।   

নিয়ম অনুযায়ী, রায় মনঃপুত না হলে আসামিপক্ষ রায়ের এক মাসের মধ্যে সুপ্রিম কোর্টে আপিল করতে পারবে।   

ওই দুটি অভিযোগ প্রসঙ্গে আব্দুর রাজ্জাক বলেন, “একটি অভিযোগে বিসাবলীকে হত্যার কথা বলা হয়েছে। আমরা এ ব্যাপারে যে সাক্ষী এনেছিলাম, তাকে রাষ্ট্রপক্ষ অপরহরণ করেছে। আর অন্য অভিযোগের বিষয়ে প্রসিকিউশনের পক্ষে যে ব্যক্তি সাক্ষ্য দিয়েছেন, তিনি অন্য একটি মামলার দণ্ডপ্রাপ্ত। তার সাক্ষ্য আদালতে গ্রহণযোগ্য হওয়া কথা নয়।”

মানবতাবিরোধী অপরাধের কারণে একাত্তরে এই জামায়াত নেতাকে পিরোজপুরের মানুষ চিনত ‘দেইল্লা  রাজাকার’ নামে। তিনি যে রাজাকার বাহিনীর সদস্য ছিলেন এবং পাকিস্তানি বাহিনীর সঙ্গে বিভিন্ন অপরাধের ঘটনায় অংশ নিয়েছেন, প্রসিকিউশন তা প্রমাণ করতে সক্ষম হয়েছে বলে উল্লেখ করা হয় রায়ে। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক