সিলেটে শহীদ মিনারে ‘জামায়াতের’ হামলা

সিলেট নগরীতে জুমার নামাজের পর জঙ্গি মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাংচুর ও মাতৃভাষা দিবসে দেয়া ফুলে আগুন দেয়া হয়েছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2013, 04:07 AM
Updated : 22 Feb 2013, 06:00 AM

পুলিশ জানায়, শুক্রবার জুমার নামাজ শেষে কয়েকটি ইসলামী দলের ব্যানারে কয়েক হাজার কর্মী কোর্ট পয়েন্টে জমায়েত হয়। সেখানে সমাবেশ করে তারা শহীদ মিনারে গিয়ে হামলা চালায়।

এ সময় অন্তত ৩০ জন আহত হন। এর মধ্যে সাংবাদিকসহ অন্তত ১০ জন গুলিবিদ্ধ হন।

একই সময়ে হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে।   

পুলিশ বলছে, ব্লগে কথিত ধর্ম অবমাননার প্রতিবাদে ইসলামী ও সমমনা ১২ দলসহ বিভিন্ন ইসলামী সংগঠনের ব্যানারে শুক্রবার কর্মসূচি পালনের কথা থাকলেও তাদের ব্যবহার করে আসলে জামায়াতে ইসলামীই সারা দেশে এই সহিংসতা চালিয়েছে।

মহানগর পুলিশের উপ-কমিশনার এজাজ আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পৌনে ৩টার দিকে মিছিলকারীরা শহীদ মিনারে ঢুকে পড়ে এবং ২১শে ফেব্রুয়ারির দিন দেয়া ফুলে আগুন ধরিয়ে দেয়।

এক পর্যায়ে তারা সেনাবাহিনী পরিচালিত ট্রাস্ট ব্যাংকে আগুন দেয়; শহীদ মিনরের সীমানা প্রাচীর, মুজিব-জাহান ব্লাড ব্যাংক ও বিএমএ ভবনে ভাংচুর করে।

এ সময় পুলিশ বাধা দিলে হামলাকারীরা ব্যাপক ইটপাটকেল ছোড়ে। দুই পক্ষের সংঘর্ষে জিন্দাবাজর থেকে চৌহাট্টা পর্যন্ত এলাকা পরিণত হয় রণক্ষেত্রে।        

পরে পুলিশ কাঁদানে গ্যাস, সাউন্ড গ্রেনেড ও শটগানের গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

উপ-কমিশনার এজাজ আহমেদ বলেন, পুরো শহরে পুলিশ সতর্ক অবস্থায় রয়েছে।

সংঘর্ষ চলাকালে মুক্ত খবরের সিলেট প্রতিনিধি আব্দুল্লাহ আল হাসান এবং চ্যানেল-৪ এর ক্যামেরাম্যান শফি আহমেদ আহত হন। শফির ক্যামেরাও ভাংচুর করে মিছিলকারীরা।

তাদের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।