ওয়েবসাইটে মুক্তিযোদ্ধাদের তালিকা

এক লাখ ৭৭ হাজার মুক্তিযোদ্ধার তথ্য সম্বলিত খসড়া তথ্যভাণ্ডার ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2013, 06:06 AM
Updated : 13 Feb 2013, 06:16 AM

বুধবার মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী এ বি তাজুল ইসলাম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.molwa.gov.bd) আনুষ্ঠানিকভাবে এই তালিকা প্রকাশ করেন।

দুই লাখ চার হাজার গেজেটেড মুক্তিযোদ্ধার তালিকা এই তথ্যভাণ্ডারে প্রকাশ করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, খসড়া তালিকা আগামী ৩০ মার্চ পর্যন্ত সংশোধন করা যাবে। এপ্রিল মাসে চূড়ান্ত তথ্যভাণ্ডার প্রকাশ করা হবে।

“মুক্তিযোদ্ধাদের গেজেটেড তালিকা থেকে কিছু নাম ইতোমধ্যেই বাদ পড়েছে। সব মিলিয়ে দুই লাখের কিছু বেশি মুক্তিযোদ্ধার তালিকা চূড়ান্তভাবে প্রকাশ করা হবে।”

তবে চূড়ান্ত তালিকা প্রকাশ করার পরেও এই তালিকায় বাদ পড়া মুক্তিযোদ্ধাদের অন্তর্ভুক্তির সুযোগ থাকবে বলে জানান তাজুল ইসলাম।

তিনি বলেন, “বিভিন্ন মন্ত্রণালয়ে মুক্তিযোদ্ধার সন্তানের চাকরির সুযোগ সৃষ্টি হলে মন্ত্রণালয় থেকে তালিকা চেয়ে পাঠানো হত। অনেক ক্ষেত্রে ভূল হয়ে যেত। এখন যে কেউই মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই করতে পারবেন।”

সংশ্লিষ্টদের এই খসড়া তালিকার তথ্য পরীক্ষা করার অনুরোধ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, যেসব মুক্তিযোদ্ধা এখনো ডাটাবেইজ ফরম পূরণ করেননি তাদেরকে ৩০ মার্চের মধ্যে তা পূরণ করে মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কে এইচ মাসুদ সিদ্দিকী, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান হেলাল মোর্শেদ, মুক্তিযোদ্ধাদের ডটাবেইজ তৈরি ও গণউদ্ধুদ্ধকরণ কর্মসূচির পরিচালক সৈয়দ মুজিবুল হকসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।