অগ্নি-নিরাপত্তা জোরদারে পোশাক শ্রমিকদের প্রশিক্ষণ

পোশাক কারখানায় অগ্নি-নিরাপত্তা বাড়াতে বিজিএমইএ’র ‘ক্র্যাশ প্রোগ্রাম’ এর আওতায় শনিবার পর্যন্ত গাজীপুর, আশুলিয়া, মহাখালী, বনানী, মালিবাগ, রামপুরা, বাড্ডা ও মিরপুরে তিন হাজার ৩৫৯ জন মধ্যম পর্যায়ের কর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2013, 06:58 AM
Updated : 9 Feb 2013, 06:58 AM

৩৭৯টি পোশাক কারখানার ওইসব শ্রমিককে ১২টি ব্যাচে অগ্নি প্রতিরোধসহ নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়।

বিজিএমইএ’র সেফটি সেল এর উদ্যোগে বিজিএমইএ কমপ্লেক্সের নুরুল কাদের মিলনায়তন, গাজীপুরের আনসার একাডেমী এবং মিরপুরের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে এসব প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

বিজিএমইএ’র মহাসচিব এহসান উল ফাত্তাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার  থেকে চট্রগ্রামের পোশাক কারখানাগুলোর জন্য ক্র্যাশ প্রোগাম শুরু করা হচ্ছে। প্রশিক্ষণের বিষয়গুলোর মধ্যে রয়েছে- অগ্নি প্রতিরোধ ও প্রতিহতকরণ, পোশাক কারখানায় অগ্নি দুর্ঘটনার কারণ, অগ্নি নির্বাপণের পদ্ধতি ও বিভিন্ন ধরনের অগ্নিনির্বাপক সরঞ্জামের যথাযথ ব্যবহার, অগ্নি দুর্ঘটনায় করণীয় বিষয়সমূহ, নিরাপদ নির্গমণ ও অগ্নি নিরাপত্তা পরিকল্পনা, অগ্নি নিরাপত্তা এবং অগ্নি মহড়া।

গত বছরের ১০ ডিসেম্বর বিজিএমইএ এই ক্র্যাশ প্রোগ্রাম শুরু করে। এই কর্মসূচি উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু ।

সদস্য পোশাক কারখানাগুলোয় অগ্নি নিরাপত্তা জোরদার এবং কারখানার শ্রমিক-কর্মচারিদের মাঝে সচেতনতা সৃষ্টি এই কর্মসূচির মূল উদ্দেশ্য। প্রশিক্ষণপ্রাপ্ত কর্মীরা পরে কারখানার অন্য কর্মীদের প্রশিক্ষণ দেবেন।

পর্যায়ক্রমে বিজিএমইএর সদস্য সব কারখানা এই প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় আনা হবে। এ কাজে বিজিএমইএ’কে সহায়তা দিচ্ছে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।