শাহবাগগামী মিছিলে শিবিরের ধাওয়া

মিছিল নিয়ে শাহবাগ যাওয়ার পথে রামপুরায় ইসলামী ছাত্রশিবিরের ধাওয়ার মুখে পড়তে হয়েছে বলে অভিযোগ করেছে বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2013, 12:39 PM
Updated : 7 Feb 2013, 12:41 PM

যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসির রায়ের দাবিতে শাহবাগে গত মঙ্গলবার ধরে অবস্থান কর্মসূচি চলছে। বিভিন্ন দল ও সংগঠনের সঙ্গে নানা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও এতে সংহতি প্রকাশ করছে।

সংহতি প্রকাশ করতে বৃহস্পতিবার সকালে মিছিল নিয়ে যাওয়ার পথে শিবিরের ধাওয়ার মুখে পড়তে হয় বলে অভিযোগ ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের।

জামায়াতে ইসলামীর নেতা কাদের মোল্লার সাজার পাশাপাশি যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল বাতিলের দাবি জানিয়ে আসছে ছাত্রশিবির।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী ফারজানা আফরিন তিথি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সকাল ১১টার দিকে শাহবাগের কর্মসূচিতে যোগ দিতে তারা ৫০ জন মিছিল নিয়ে যাচ্ছিলেন।

“রামপুরা বাজারের কাছাকাছি আসা মাত্র লাঠি, হকিস্টিক, ক্রিকেট স্ট্যাম্পসহ শিবিরের একটি বাহিনী আমাদের ধাওয়া করে। আমরা রামপুরা বাজারের বিভিন্ন দোকানে আশ্রয় নিয়েছিলাম।”

এক্ষেত্রে পুলিশের সহযোগিতা চেয়েও পাওয়া যায়নি বলে এই শিক্ষার্থীদের অভিযোগ।

ফারজানা বলেন, “রামপুরা টিভি ভবনের কাছাকাছি আসা মাত্র কয়েকজন ডিবি পুলিশ আমাদের ফিরে যেতে বলে। তারা বলে, সামনে শিবিরের একটি মিছিল আসছে, এখন বিপদ হতে পারে। আমরা প্রটেকশন চাইলে তারা অপারগতা প্রকাশ করে।”

বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী সৌরভ তালুকদার বলেন, “হামলার সময় প্রচুর পুলিশ ওই এলাকায় থাকলেও শিবিরকে প্রতিহত করতে এগিয়ে আসেনি।”

আরেকজন ছাত্র মুশফিক জানান, ধাওয়ার পর তারা থানায় যোগাযোগ করেছিলেন।

“তখন আমাদের বলা হয়, আপনাদের আগেই সাবধান করেছিলাম, আপনারা শোনেননি।”

পরে অবশ্য এই শিক্ষার্থীরা শাহবাগে কর্মসূচিতে যোগ দেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক