‘সেরা এনজিও’র তালিকায় শীর্ষে ব্র্যাক

অক্সফাম, কেয়ার ও সেভ দ্য চিল্ড্রেনকে পেছনে ফেলে বিশ্বের ‘সেরা ১০০’ বেসরকারি সাহায্য সংস্থার (এনজিও) তালিকায় প্রথম স্থান দখল করেছে বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি- ব্র্যাক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2013, 10:51 PM
Updated : 6 August 2019, 05:39 PM

সুইজারল্যান্ডের সাময়িকি ‘দ্য গ্লোবাল জার্নাল’ এই তালিকা তৈরি করেছে।

ব্র্যাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রভাব, উদ্ভাবন ও স্থায়িত্ব- এই তিনটি মানদণ্ডের ভিত্তিতে বিশ্বের ৪৫০টি এনজিওর ওপর সমীক্ষা চালিয়ে এই তালিকা প্রস্তুত করা হয়েছে।

দ্য গ্লোবাল জার্নাল ২০১২ সালে প্রথমবার এই তালিকা প্রকাশ করে। সে সময় ব্র্যাকের অবস্থান ছিল চতুর্থ।

এবারের প্রতিবেদনে বলা হয়, “ব্র্যাকের বিশাল ব্যাপ্তি ও প্রভাব আমাদের মনে বিস্ময় জাগায়। প্রায় ১৩ কোটি জনগণ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এ সংস্থার সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। এ সংস্থা প্রায় ১০ কোটি মানুষের কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছে।”

ব্র্যকের কর্মী সংখ্যা বর্তমানে এক লাখ দুই হাজার। পাঁচ লাখ ঋণগ্রহীতার মধ্যে ব্র্যাক প্রায় এক হাজার কোটি ডলার ক্ষুদ্রঋণ বিতরণ করেছে।

‘সেরা এনজিও’ মনোনীত হওয়ায় ব্র্যাক পরিবারকে ধন্যবাদ জানিয়ে এর প্রতিষ্ঠাতা ফজলে হাসান আবেদ বলেন, “এ স্বীকৃতি দরিদ্র জনগণের জীবনমান উন্নয়নে আরও উদ্ভাবনী ও দক্ষতার সঙ্গে কাজ করতে ব্র্যাককে উৎসাহিত করবে। ব্র্যাক কর্মীদের কাজে নিষ্ঠা ও আত্মনিবেদনের ফলেই এ অবস্থানে উন্নীত হওয়া সম্ভব হয়েছে।”

বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই ১৯৭২ সালে যাত্রা শুরু করে ব্র্যাক।

বিশ্বের ‘সর্ববৃহৎ’ এই এনজিও বর্তমানে এশিয়া, আফ্রিকা ও ক্যারিবীয় অঞ্চলের ১১টি দেশে কার্যক্রম পরিচালনা করছে।