মোশাররফ ভূঁইয়া বরখাস্ত

পদ্মা সেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্র মামলার প্রধান আসামি সেতু বিভাগের সাবেক সচিব মোশাররফ হোসেন ভূঁইয়াকে সাময়িক বরখাস্ত করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2013, 03:59 AM
Updated : 16 Jan 2013, 06:59 AM

এর আগে তাকে সেতু বিভাগ থেকে সরিয়ে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে ছুটিতে পাঠানো হয়েছিল।

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, যেহেতু মোশাররফ হোসেন ভূঁইয়া দুর্নীতি প্রতিরোধ আইনে বনানী থানার মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন; সেহেতু বিধি অনুযায়ী গ্রেপ্তার হওয়ার তারিখ থেকে সরকারি চাকরি থেকে তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

হাই কোর্ট জামিন আবেদন ফিরিয়ে দেয়ার পর মোশাররফ হোসেন ভূঁইয়াকে গত ২৬ ডিসেম্বর রাজধানীর শাহবাগ এলাকা থেকে গ্রেপ্তার করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়েছে।

কানাডার প্রতিষ্ঠান এসএনসি লাভালিনকে পদ্মা সেতুর পরামর্শকের কাজ পাইয়ে দিতে ‘ঘুষ লেনদেনের ষড়যন্ত্রের’ অভিযোগে গত ১৭ ডিসেম্বর বনানী থানায় সাত জনের বিরুদ্ধে  মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  এতে মোশাররফকে প্রধান আসামি করা হয়।

মামলার পর এই সচিবকে ওএসডি করা হয়। অবশ্য তার আগেই তাকে সেতু বিভাগ থেকে সরিয়ে তাকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পদে বদলি করা হয়েছিল। 

মামলার অভিযোগে বলা হয়, “আসামিরা পারস্পারিক যোগসাজসে ঘুষ লেনদেনের ষড়যন্ত্র করার মাধ্যমে পদ্মা সেতু প্রকল্পের তদারকি পরামর্শকের কাজ এর অন্যতম দরদাতা এসএনসি লাভালিন ইন্টারন্যাশনালকে পাইয়ে দেয়ার ব্যবস্থা করে। এর মধ্য দিয়ে তারা দণ্ডবিধির ১৬১ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনে অপরাধ করেছেন যা শাস্তিযোগ্য অপরাধ।”

এসএনসি লাভালিন ওই কার্যাদেশ পেলে ‘ঘুষ লেনদেন সম্পন্ন হতো’ বলেও এজাহারে উল্লেখ করা হয়েছে।

কানাডীয় কোম্পানি এসএনসি লাভালিনের দুই কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ লেনদেনের অভিযোগ ওঠার পর গত বছরের সেপ্টেম্বরে ২৯১ কোটি ডলারের পদ্মা সেতু প্রকল্পে ১২০ কোটি ডলারের ঋণচুক্তি স্থগিত করে বিশ্ব ব্যাংক।

দুদক এরপর তদন্ত শুরু করলেও সরকারের সঙ্গে মতভেদ না কাটায় গত জুন মাসে ঋণচুক্তি বাতিল করে বিশ্ব ব্যাংক। এরপর সরকারের নানামুখী তৎপরতায় বিশ্ব ব্যাংক সিদ্ধান্ত বদলায়।

তাদের দেয়া শর্ত অনুযায়ী আন্তর্জাতিক অপরাধ আদালতের সাবেক প্রসিকিউটর লুইস গাব্রিয়েল মোরেনো ওকাম্পোর নেতৃত্বে তিন সদস্যের একটি প্যানেল দুদকের তদন্ত পর্যবেক্ষণে দুই দফা ঢাকা সফর করে।

এই পর্যবেক্ষক প্যানেলের প্রতিবেদনের ওপরই নির্ভর করছে বহু প্রতীক্ষিত পদ্মা সেতু নির্মাণ, যা ক্ষমতাসীন আওয়ামী লীগের অন্যতম নির্বাচনী প্রতিশ্রুতি।