বাম দলের সমাবেশে চড়াও পুলিশ

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কার্যালয়ের সামনে হরতালের সমর্থনে সমাবেশে চড়াও হয়ে নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2013, 00:48 AM
Updated : 16 Jan 2013, 10:43 PM

বুধবার বেলা সাড়ে ১১টায় পল্টনে মুক্তি ভবনের সামনে সমাবেশ ছত্রভঙ্গ করতে জলকামান ও পেপার স্প্রে (ঝাঁঝাল গ্যাস) ব্যবহারের পাশাপাশি পুলিশ লাঠিপেটাও করে। এতে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি এস এম শুভসহ অন্তত ২০ জন আহত হন।

এই সমাবেশ থেকেই সিপিবির আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করা কথা ছিল।

ঘটনাস্থল থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক গোলাম মুজতবা ধ্রুব জানান, সমাবেশ শুরুর পর সাদা পোশাকের এক পুলিশ সদস্য হরতাল সমর্থকদের ছত্রভঙ্গ করতে হঠাৎ পেপার স্প্রে শুরু করে।

এ সময় সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, “২৪ ঘণ্টার মধ্যে এই পুলিশ সদস্যের বিচার করা না হলে আমরা কঠোর আন্দোলনে যাব।”

তার এই বক্তব্যের পরপরই জলকামান থেকে সমাবেশে রঙিন পানি ছোড়ে পুলিশ। সঙ্গে চলতে থাকে পেপার স্প্রে। এক পর্যায়ে হরতাল সমর্থকদের লাঠিপেটাও শুরু করে পুলিশ।

পরবর্তীতে হরতাল সমর্থকরা আবার একত্রিত হয়ে মিছিল শুরুর চেষ্টা চালালে পুলিশ ফের তাদের ওপর জলকামান থেকে পানি ছোড়ে।

পুলিশের এ হামলার নিন্দা জানিয়ে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, “বিদেশে পাগলা কুকুর ও হিংস্র জস্তু সামলাতে এই পেপার স্প্রে ব্যবহার করা হয়। আর আমাদের দেশে যারা জনস্বার্থে হরতাল করছে, তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ এটা ব্যবহার করছে।”

সকালে মিছিল করতে গিয়ে খালেকুজ্জামান নিজেও পুলিশের এই পেপার স্প্রের শিকার হন। পরে হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়ে কার্যালয়ে ফেরেন তিনি।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সারা দেশে আধাবেলার এই হরতাল পালন করে সিপিবি-বাসদ ও গণতান্ত্রিক বাম মোর্চ।

এর আগে গত ৬ জুনয়ারি একই দাবিতে হলতাল করে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট।