মুক্তিযুদ্ধ জাদুঘর ভবন নির্মাণে ব্লগারদের অনুদান

নতুন মুক্তিযুদ্ধ জাদুঘর ভবন নির্মাণ প্রকল্পে সহায়তার জন্য ‘ব্লগার উদ্যোগ-ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’ এর উদ্যোগে দুটি স্মারক ইট কেনা হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2012, 12:42 PM
Updated : 1 Dec 2012, 12:42 PM
ঢাকা, ডিসেম্বর ০১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- নতুন মুক্তিযুদ্ধ জাদুঘর ভবন নির্মাণ প্রকল্পে সহায়তার জন্য ‘ব্লগার উদ্যোগ-ব্লগ ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম’ এর উদ্যোগে দুটি স্মারক ইট কেনা হয়েছে।
শনিবার সেগুনবাগিচায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের সদস্যরা দুটি স্মারক ইটের মূল্য হিসেবে ২০ হাজার টাকা মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক এবং মহাব্যবস্থাপক মাহাবুবুল আলমের হাতে তুলে দেন।
এই ব্লগের সদস্য মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী এ বিষয়ে বলেন, “আমরা জানি যে মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণের মত একটা মহৎ কাজে আমাদের সবার অংশগ্রহণের সুযোগ আছে। এর জন্য আমি গত ১১ নভেম্বর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম এর ব্লগে একটি পোস্টে এর সদস্য ও পাঠক সবার উদ্যোগে একটি বা দুটি ইট কেনার প্রস্তাব করি।
“মুক্তিযুদ্ধের ইতিহাস ও মুক্তিযুদ্ধ জাদুঘর সম্পর্কে ব্লগারদের সচেতন করা ও ব্লগ পাঠকদের এর সঙ্গে সম্পৃক্ত করাটাই এর উদ্দেশ্য ছিলো।”
এই পোস্টে সাড়া দিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের দেশ-বিদেশের বিভিন্ন সদস্য মোট ২০ হাজার ১০০ টাকা পাঠান বলে তিনি জানান।
এ বিষয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের সঞ্চালক আইরিন সুলতানা বলেন, “জাদুঘরের একটি প্রতীকী ইটের দাম দশ হাজার টাকা। অনেকের জন্য এটা অনেক টাকা হতে পারে। তাই অনেকে মিলে একশ, দুইশ, পাঁচশ টাকা দিয়ে কাজটি করলে তা যেমন সহজ হয়, তেমনি অংশ নেয়ার সুযোগটাও বাড়ে।”
তিনি আরো জানান, আস্ট্রেলিয়া থেকে এই ব্লগের একজন সদস্য একাই ১০ হাজার টাকা দিয়েছেন। এই অর্থ দিয়ে ওই সদস্য একাই একটা ইট কিনতে পারতেন। কিন্তু সবার সাথে অংশ নেয়ার জন্যই তিনি আলাদাভাবে কিনতে রাজি হন নি।
সংগৃহীত অনুদান গ্রহণের সময় মফিদুল হক এ ধরনের একটি মহতি উদ্যোগের জন্য ব্লগারদের ধন্যবাদ জানিয়ে বলেন, সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোতে জাদুঘরের এ ধরনের প্রচারণা এই মুহূর্তে খুবই প্রয়োজন। আর তা যথেষ্ট কার্যকরও। এটা তো আসলে জনগণের জাদুঘর। বিশেষত এর মাধ্যমে দেশের বাইরের বিশাল জনগোষ্ঠীর কাছে পৌছানো সম্ভব।
আর জাদুঘর কর্তৃপক্ষও আগামী জানুয়ারি থেকে অনলাইন প্রচারণার উদ্যোগ নিয়েছে বলেও জানান তিনি।
স্থান স্বল্পতার কারণে বর্তমান জাদুঘরে সংগৃহীত স্মারক যথাযথভাবে প্রদর্শনের সুযোগ না থাকায় বিগত তত্ত্বাবধায়ক সরকার আন্তর্জাতিকমানের সব সুবিধাসহ একটি আধুনিক জাদুঘর নির্মাণের জন্য আগারগাঁও এ ০.৮২ একর জমি বরাদ্দ দেয়। ২০০৯ সালের নভেম্বর মাসে উন্মুক্ত স্থাপত্য নকশা প্রতিযোগিতার মাধ্যমে একটি আন্তর্জাতিক জুরি বোর্ড মুক্তিযুদ্ধ জাদুঘরের স্থাপত্য নকশা চূড়ান্ত করে। বর্তমানে ভবন নির্মাণের প্রাথমিক কাজ চলছে।
প্রায় ১০০ কোটি টাকা ব্যয়ে এই নতুন জাদুঘর নির্মাণের কাজ ২০১৪ সালের শেষ নাগাদ সম্পন্ন হওয়ার আশাবাদ ব্যক্ত করেন জাদুঘরের মহাব্যবস্থাপক মাহাবুবুল আলম।
এসময় আরো উপস্থিত ছিলেন ব্লগার নুরুন্নাহার শিরীণ, মজিবর, নীলকন্ঠ জয় ও সুলতান মীর্জা।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএমআর/এইচএ/০০১৫ ঘ.