তুবা গ্রুপের মালিককে গ্রেপ্তারের দাবি

আশুলিয়ার তাজরিন ফ্যাশনস এ আগুনের ঘটনায় তুবা গ্রুপের মালিকসহ সব কর্মকর্তাকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ও শিল্পরক্ষা জাতীয় মঞ্চ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2012, 04:41 AM
Updated : 29 Nov 2012, 04:41 AM
ঢাকা, নভেম্বর ২৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- আশুলিয়ার তাজরিন ফ্যাশনস এ আগুনের ঘটনায় তুবা গ্রুপের মালিকসহ সব কর্মকর্তাকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ও শিল্পরক্ষা জাতীয় মঞ্চ।
বৃহস্পতিবার সকালে রাজধানীর তোপখানা রোডের শহীদ আসাদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।
একইসঙ্গে অগ্নিকা-ে নিহতের সংখ্যা সঠিকভাবে নিরুপণ এবং ক্ষতিপূরণ ও আহতদের চিকিৎসাসেবা নিশ্চিত করতে বলেছে শ্রমিক সংগঠনগুলোর এই মোর্চা।
গত ২৪ নভেম্বর রাতে আশুলিয়ার নিশ্চিন্তপুরে তুবা গ্রুপের পোশাক কারখানা তাজরিন ফ্যাশনসে স্মরণকালের ভয়াবহ অগ্নিকা-ে অন্তত ১১০ জনের মৃত্যু হয়।
গার্মেন্টস শ্রমিক ও শিল্পরক্ষা জাতীয় মঞ্চের অন্যান্য দাবির মধ্যে অন্যতম পোশাক কারখানাগুলোতে অভিজ্ঞ দমকল কর্মকর্তা নিয়োগ, কারখানার নিচতলায় গুদাম না রাখা এবং কর্ম চলাকালীন কারখানার কোনো গেটে তালা লাগানোর উপর নিষেধাজ্ঞা আরোপ।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান টেক্সটাইলস গার্মেন্টস শ্রমিক ওয়ার্কার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক তপন সাহা।
তিনি এই অগ্নিকা-ের জন্য সরকার ও মালিকপক্ষকে দায়ী করে বলেন, “যদি মালিক সঠিকভাবে আইন মেনে ভবন নির্মাণ ও কারখানা পরিচালনা করতেন এবং সরকারি বিভিন্ন সংস্থা যদি সঠিকভাবে তা তদারকি করতেন তাহলে শত শত মানুষ পুড়ে মরার এই ঘটনা ঘটত না।”
তপন সাহা এ দুর্ঘটনাকে ‘হত্যাকা-’ হিসাবে আখ্যায়িত করেন।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএমআর/এএল/১৬৩২ ঘ.