তাজরিনে আগুন: চুক্তি বাতিল করছে ওয়ালমার্ট

অনুমোদন না নিয়ে তাজরিন ফ্যাশনসকে পোশাক তৈরি করতে দেয়া সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিল করছে যুক্তরাষ্ট্রের খ্যাতনামা প্রতিষ্ঠান ওয়ালমার্ট।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2012, 02:30 AM
Updated : 27 Nov 2012, 02:30 AM
ঢাকা, নভেম্বর ২৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- অনুমোদন না নিয়ে তাজরিন ফ্যাশনসকে পোশাক তৈরি করতে দেয়া সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি বাতিল করছে যুক্তরাষ্ট্রের খ্যাতনামা প্রতিষ্ঠান ওয়ালমার্ট।
অগ্নিকাণ্ডে তাজরিন ফ্যাশনসের শতাধিক শ্রমিক নিহত হওয়ার পর ‘বিব্রত’ হয়ে এ সিদ্ধান্ত নিল বিশ্বের সবচেয়ে বড় রিটেইলার প্রতিষ্ঠানটি।
মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ওয়ালমার্ট এক বিবৃতিতে জানায়, তাদেরকে সরবরাহকারী প্রতিষ্ঠানটি কোনো অনুমোদন ছাড়াই তাজরিন ফ্যাশনসকে পোশাক তৈরির কাজ দেয় (সাবকনট্রাক্ট) যা ‘নীতিমালার সরাসরি লঙ্ঘন’।
অবশ্য পোশাক সরবরাহকারী (সাপ্লাইয়ার) বাংলাদেশি ওই প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেনি ওয়ালমার্ট।
ওয়ালমার্টের বিবৃতিতে বলা হয়, “এই ঘটনা আমাদের জন্য চরম বিব্রতকর। অগ্নি নিরাপত্তা বিষয়ক শিক্ষা ও প্রশিক্ষণের মান উন্নয়নে আমরা বাংলাদেশের পোশাক শিল্পে কাজ করে যাবো।”
শনিবার রাতে আশুলিয়ার নিশ্চিন্তপুরে তুবা গ্রুপের তাজরিন ফ্যাশনসের নয়তলা ভবনে অগ্নিকাণ্ডে ১১০ জন শ্রমিকের মৃত্যু হয়। এরপর থেকে কর্মস্থলে পোশাক শ্রমিকদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএইচ/এসইউ/১৪০৩ ঘ.