ক্ষতিকর ছত্রাকের ‘জীবনরহস্য’ উন্মোচন

জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজ্ঞানী মাকসুদুল আলমের নেতৃত্বে একদল গবেষকের এই উদ্ভাবনের ঘোষণা দেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2012, 07:41 AM
Updated : 21 Dec 2014, 02:52 AM

ঢাকা, সেপ্টেম্বর ১৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- পাটটসহ পাঁচশ উদ্ভিদের জন্য ক্ষতিকারক ছত্রাকের (ফাঙ্গাস) জিন বিন্যাস উন্মোচন করেছেন বাংলাদেশের বিজ্ঞানী মাকসুদুল আলমের নেতৃত্বে একদল গবেষক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার জাতীয় সংসদে এই উদ্ভাবনের ঘোষণা দেন।

মাকসুদুল আলমের নেতৃত্বে একদল গবেষক এর আগে প্রথমবারের মতো পাটের জিন নকশা আবিষ্কার করেন। এবার ছত্রাকের ক্ষেত্রেও সফল হলেন তারা।

শেখ হাসিনা বলেন, “২০১০ সালের ১৬ জুন আমি দেশ ও বিশ্বকে জানিয়েছিলাম, দেশের বিজ্ঞানীরা পাটের জীবনরহস্য উদ্ভাবন করেছেন। অধ্যাপক মাকসুদুল আলমের নেতৃত্বে একটি গবেষণা প্রকল্প নেওয়া হয়েছিল। তারা এটা উদ্ভাবন করেছেন। এবার এ বিজ্ঞানীরা ছত্রাকের জীবনরহস্য উন্মোচন করেছেন।”

গবেষকদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এতে পাটসহ পাঁচ শতাধিক উদ্ভিদের রক্ষা হবে। এসব আবিষ্কারের স্বত্ব সংরক্ষণে পাঁচটি প্যাটেন্টের আবেদন আন্তর্জাতিক পর্যায়ে জমা দেয়া হয়েছে।

ছত্রাকের ‘জীবনরহস্য’ উন্মোচনের এ সংবাদ বুধবার সন্ধ্যায় বিএমসি জেনোমিক্স নামের একটি বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত হয়েছে বলে জানান তিনি।

বিজ্ঞানীদের এ কৃতিত্বে বিশ্ব জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ হবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “এত দিন দেশের বিজ্ঞানীরা বিশ্ব জ্ঞানভাণ্ডার থেকে তথ্য সংগ্রহ করত। এখন বাংলাদেশের বিজ্ঞানীরা বিশ্ব জ্ঞানভাণ্ডারে তথ্য সরবরাহ করবে। এতে বিশ্ব জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ হবে।”

বর্তমান সরকার বিজ্ঞান ও গবেষণাকে খুবই গুরুত্ব দিচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী। এই উদ্ভাবন তারই ফল বলে মন্তব্য করেন তিনি।

ছত্রাকের ‘জীবনরহস্য’ উন্মোচনকে বিরাট অর্জন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “বাংলাদেশ যে বিশ্বকে দিতে পারে সে দৃষ্টান্ত স্থাপিত হয়েছে।”

এ সময় সংসদের অধিবেশনে সভাপতিত্বকারী ডেপুটি স্পিকার শওকত আলী সংসদের পক্ষ থেকেও দেশের বিজ্ঞানীদের অভিনন্দন জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএইচসি/এসইউএম/এএল/এমআই/১৯৩৩ ঘ.