চট্টগ্রামে ভেঙে পড়ল নির্মাণাধীন ফ্লাইওভার

বন্দরনগরী চট্টগ্রামের বহদ্দারহাটে নির্মাণাধীন ফ্লাইওভার থেকে কংক্রিটের গার্ডার ভেঙে পড়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2012, 03:02 AM
Updated : 29 June 2012, 03:02 AM
চট্টগ্রাম, জুন ২৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বন্দরনগরী চট্টগ্রামের বহদ্দারহাটে নির্মাণাধীন ফ্লাইওভার থেকে ১৩০ ফুট দীর্ঘ কংক্রিটের গার্ডার ভেঙে পড়েছে।
এতে এক রিকশাচালক আহত হলেও বড় কোনো দুর্ঘটনা ঘটেনি।
শুক্রবার দুপুর জুমার নামাজ চলার সময় এ দুর্ঘটনা ঘটে। বহদ্দারহাট বাস টার্মিনালের সঙ্গে দক্ষিণ চট্টগ্রামের সংযোগকারী গুরুত্বপূর্ণ এই সড়কে এ দুর্ঘটনার ফলে যানজটের সৃষ্টি হয়।
ঘটনাস্থল থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ প্রতিবেদক মিন্টু চৌধুরী জানান, বেলা ১টা ২৫ এর দিকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) তত্ত্বাবধানে ফ্লাইওভারের ওপর থেকে একটি গার্ডার হঠাৎ ভেঙে পড়তে শুরুকরে। ১৩০ ফুট দীর্ঘ কংক্রিটের কাঠামোটি চান্দগাঁও নতুন থানার সামান্য দূরে একটি রিকশার ওপর পড়ে।
ওই রিকশার চালক জাহাঙ্গীর আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুই আরোহীকে নিয়ে নির্মাণাধীন ফ্লাইওভারের পাশ দিয়ে যাওয়া সময় হঠাৎ বিকট শব্দ শুনতে পান। শব্দ শুনে তিনি তার রিকশা রাস্তার একাপাশে নিয়ে যান এবং আরোহীরা নেমে পড়েন। এ সময় কংক্রিটের বিশাল কাঠামোটি এসে তার রিকশার ওপর পড়ে।
জাহাঙ্গীর এ সময় দৌঁড়ে সরে যেতে পারলেও হাতে আঘাত পান। পরে তিনি স্থানীয় একটি হাসপাতালে গিয়ে চিকিৎসা নেন।
এদিকে দুর্ঘটনার কারণে বহদ্দারহাট এলাকায় যান চলাচল বন্ধ হয়ে গেলে আশেপাশের এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। গার্ডার খসে পড়ার ঘটনায় তাৎক্ষণিকভাবে কিছু লোককে জড়ো হয়ে বিক্ষোভও করতে দেখা যায়।
চান্দগাঁও থানার ওসি বাবুল চন্দ্র বণিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শুক্রবার দুপুরে নামাজের সময় বলে সড়কে খুব বেশি যানবাহন চলছিল না। অন্য সময় এমন দুর্ঘটনা হলে অনেক মানুষ হতাহত হতে পারত।”
ওসি জানান, স্থানীয় লোকজন এ ঘটনায় ক্ষোভও প্রকাশ করেছে। বহদ্দারহাট বাস টার্মিনালের সাথে কক্সবাজার, বান্দরবান ও দক্ষিণ চট্টগ্রামের সাথে যানবাহন চলাচল সাময়িক বিঘিœত হয় এবং যানবাহন আটকা পড়ে।
এছাড়া শুক্রবার ছুটির দিন হওয়ায় দক্ষিণ চট্টগ্রাম থেকে শহরমুখী লোকজনকে ব্যাপক দুর্ভোগে পড়তে হয়।
সিডিএর তত্ত্বাবধানে ২০১০ সালের ডিসেম্বরে এই প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়। তবে প্রধানমন্ত্রী শেখে হাসিনা ২০০৯ সালের বহদ্দারহাট ফ্লাইওভারসহ পাঁচটি ফ্লাইওভারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।
১ দশমিক ৩৩ কিলোমিটার দীর্ঘ এ ফ্লাইওভারের ব্যয় ধরা হয়েছে ১০৬ কোটি টাকা। সিডিএর নিজস্ব তহবিল থেকে এ অর্থ দেয়া হচ্ছে।
পারিশা এন্টারপ্রাইজ ও মীর আক্তার এন্টারপ্রাইজ নামের দুটি ঠিকাদারী প্রতিষ্ঠান এই নির্মাণ কাজ করছে।
ভেঙে পড়া গার্ডার অপসারণ শুরু
দুর্ঘটনার প্রায় সাড়ে চার ঘন্টা পর সন্ধ্যা ছয়টার দিকে সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম ও অন্যান্য কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন।
ফ্লাইওভার প্রকল্পের পরিচালক প্রকৌশলী এ এম হাবীবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিকাল সাড়ে পাঁচটা থেকে ভেঙে পড়া ফ্লাইওভার অপসারণের কাজ শুরু হয়েছে।
রাত নয়টা-দশটা নাগাদ পুরোপুরি সরানো গেলে চট্টগ্রাম-কক্সবাজার সড়কে যানবাহন চলাচল পুরোপুরি শুরু হবে বলে জানান তিনি।
৩ সদস্যের তদন্ত কমিটি
চট্টগ্রামের বহদ্দারহাটে নির্মাণাধীন ফ্লাইওভার এর কংক্রিটের গার্ডার ভেঙ্গে পড়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে সিডিএ।
ঘটনার কয়েক ঘন্টা পর শুক্রবার বিকালে তিন সদস্যের কমিটি গঠন করা হয় বলে জানান বহদ্দারহাট ফ্লাইওভার এর প্রকল্প পরিচালক (পিডি) ও সিডিএর জ্যেষ্ঠ নির্বাহী প্রকৌশলী এ এম হাবীবুর রহমান।
হাবীবুর ছাড়াও এ কমিটির অপর দুইজন সদস্য হলেন সিডিএর আবাসিক প্রকৌশলি শফিকুল ইসলাম এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) একজন শিক্ষক।
প্রকৌশলি হাবীবুর রহমান জানান, চুয়েটের শিক্ষক হিসেবে কমিটির সদস্য কে হবেন তা এখনো ঠিক হয়নি। শনিবার সকালে তা ঠিক হবে।
এছাড়া শুরুতে তদন্ত কমিটিকে ২৪ ঘন্টার মধ্যে গার্ডার ভেঙে পড়ার কারণ অনুসন্ধান করে প্রতিবেদন দিতে বললেও পরবর্তীতে তা তিন দিন করা হয়েছে বলেও জানান তিনি।
বড় ধরণের ক্ষতি থেকে রক্ষা
স্থানীয় বাসিন্দা জাহাঙ্গীর আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দুপুরের জুমার নামাজের সময় গার্ডার ভেঙে পড়ে। নামাজের জন্য সড়কে যানবাহন চলাচল ছিল একেবারেই কম। বিশাল এই গার্ডারের চাপায় তাই ব্যাপক হতাহতের ঘটনা ঘটেনি।
তিনি বলেন, অন্যান্য সময় নির্মিয়মান ফ্লাইওভারের পাশের ওই সড়ক দিয়ে কক্সবাজার, বান্দরবানসহ বিভিন্ন রুটের যানবাহন বহদ্দারহাট বাস টার্মিনাল থেকে যাওয়া আসা করে।
স্থানীয় লোকজন অভিযোগ করেন, ফ্লাইওভারটি কোনো নিরাপত্তা ব্যবস্থা ছাড়া তা নির্মাণ করা হচ্ছে।
চান্দগাঁও থানার ওসি বাবুল চন্দ্র বণিক জানান, বিকাল সাড়ে পাঁচটা থেকে ফ্লাইওভারের এক পাশে সড়ক দিয়ে যানবাহন চলাচল শুরু করেছে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমসি/জেকে/এসইউ/২২৩৪ ঘ.