এভারেস্টজয়ী ওয়াসফিয়া ফিরছেন শনিবার

এভারেস্ট বিজয়ী এই নারী বিমানবন্দর থেকেই রায়েরবাজার বধ্যভূমিতে যাবেন একাত্তরের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2012, 08:17 AM
Updated : 8 June 2012, 08:17 AM
ঢাকা, জুন ০৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট জয়ী ওয়াসফিয়া নাজরীন অভিযান শেষে শনিবার নেপাল থেকে দেশে ফিরছেন।
ওয়াসফিয়ার এই অভিযানের সহযোগী প্রতিষ্ঠান জাগো ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার এই তথ্য জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ওয়াসফিয়া শনিবার বেলা ১২টা ৪০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছলে তার বন্ধু-বান্ধব, পরিবারের সদস্য ও ভক্তরা তাকে স্বাগত জানাবেন।
বিমানবন্দর থেকে দুপুর দেড়টার দিকে ওয়াসফিয়া রায়েরবাজার বধ্যভূমিতে যাবেন। সেখানে একাত্তরে স্বাধীনতাবিরোধীদের হাতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি। সেখানেই সাংবাদিকদের কাছে অনুভূতি প্রকাশের কথা রয়েছে তার।
গত ২৬ মে সকাল পৌনে ৭টায় বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় ওঠেন ওয়াসফিয়া।
সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ চূড়া জয়ের লক্ষ্য নিয়ে অভিযানে নেমেছেন ২৯ বছর বয়সি ওয়াসফিয়া। হিমালয়ের সর্বোচ্চ চূড়ায় ওঠার আগে গত বছর তিনি আফ্রিকার মাউন্ট কিলিমানজারো এবং দক্ষিণ আমেরিকার অ্যাকনকাগুয়ায় আরোহন করেন।
সবচেয়ে কম বয়সী বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে ওঠার পর ওয়াসফিয়া বলেন, “আমাদের দেশ স্বাধীন হলেও আমরা নারীরা এখনো স্বাধীনতার জন্য লড়াই চালিয়ে যাচ্ছি। এ জয় বাংলাদেশের নারীদের জন্য যারা স্বাধীনতা, শান্তি ও সমতার জন্য প্রতিনিয়ত লড়াই করছে।”
ওয়াসফিয়া এভারেস্টের চূড়ায় ওঠার এক সপ্তাহ আগে প্রথম বাংলাদেশি নারী হিসেবে এভারেস্ট জয় করেন নিশাত মজুমদার। এরপরই চতুর্থ বাংলাদেশি হিসেবে এই গৌরবের অংশীদার হন ওয়াসফিয়া ।
২০১০ সালের ২৩ মে প্রথম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করেন মুসা ইব্রাহিম। তার পথ ধরে সর্বোচ্চ চূড়া জয় করেন এম এ মুহিত ও নিশাত।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এএইচ/এসইউ/১৬০৮ ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক