‘স্থাপনায় শাহ আজিজ- সবুরের নাম কেন অবৈধ নয়’

স্বাধীনতাবিরোধীদের নাম স্থাপনায় ব্যবহারে জড়িতদের কেন আইনের আওতায় আনা হবে না, তাও জানতে চেয়েছে হাই কোর্ট।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2012, 04:28 AM
Updated : 14 May 2012, 04:28 AM
ঢাকা, মে ১৪ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- দেশের স্বাধীনতা বিরোধী হিসেবে চিহ্নিত খান এ সবুরের নামে খুলনায় সড়ক এবং শাহ আজিজুর রহমানের নামে ইসলামী বিশ্ববিদ্যালয়ে মিলনায়তন করা নিয়ে প্রশ্ন তুলেছে আদালত।
স্থাপনায় এই দুই ব্যক্তির নাম ব্যবহার কেন অবৈধ হবে না, সরকারকে তার কারণ জানাতে সোমবার আদেশ দিয়েছে বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের হাই কোর্ট বেঞ্চ।
যুদ্ধাপরাধের বিচার দাবির আন্দোলনের অন্যতম সংগঠক শাহরিয়ার কবির ও মুনতাসির মামুনের একটি রিট আবেদনে এই আদেশ হয়েছে।
খুলনার যশোর রোডের নাম মুসলিম লীগ নেতা খান এ সবুরের নামে রয়েছে। কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে মিলনায়তন শাহ আজিজের নামে, যাকে জিয়াউর রহমান প্রধানমন্ত্রী করেছিল।
রিট আবেদকারীর আইনজীবী বেলাল হোসেন সাংবাদিকদের বলেন, “আদালত ওই দুই অবকাঠামোর নামকরণ স্থগিত করেছে। তার মানে, এই রিটের চূড়ান্ত শুনানি না হওয়া পর্যন্ত সবুর ও আজিজের নামে ওই অবকাঠামোকে ডাকা যাবে না।”
আদালতের আদেশের জবাব দিতে বলা হয়েছে শিক্ষা সচিব, স্থানীয় সরকার সচিব, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও খুলনা সিটি কর্পোরেশনের মেয়রকে। এজন্য তাদের দুই সপ্তাহ সময় দেওয়া হয়েছে।
পাশাপাশি সারা দেশে রাস্তা, ভবন বা অন্য কোনো অবকাঠামো স্বাধীনতাবিরোধীদের নামে করার সঙ্গে জড়িতদের কেন যথাযথভাবে আইনের আওতায় আনার নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চেয়েছে আদালত।
বেলাল হোসেন জানান, রিট আবেদনের সঙ্গে ‘শান্তি কমিটি-১৯৭১’ এবং ‘একাত্তরের দালালনামা’ নামে দুটি বই সংযুক্ত করা হয়েছে। বই দুটিতে স্বাধীনতার বিরোধিতায় বাংলাদেশ মুসলিম লীগের সভাপতি খান এ সবুর এবং জিয়াউর রহমানের আমলে প্রধানমন্ত্রী শাহ আজিজের ভূমিকার কথা উল্লেখ রয়েছে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএন/এসইউ/এমআই/১৬৩২ ঘ.