ফিরলেন ফ্লাইট ক্যাডেট রাশেদ

ঝড়ের কবলে পড়ে আকাশে উড়তে উড়তে ফুরিয়ে যায় বিমানের জ্বালানি, মুর্শিদাবাদের এক ধানক্ষেতে জরুরি অবতরণে বাধ্য হন তিনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2012, 09:28 AM
Updated : 26 April 2012, 09:28 AM
ঢাকা, এপ্রিল ২৬ (বিডিনিউজ টোেয়ন্টিফোর ডটকম)- ভারতের মুর্শিদাবাদে জরুরি অবতরণ করা বাংলাদেশ বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমানের পাইলটকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।
বৃহস্পতিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ফ্লাইট ক্যাডেট মো. রাশেদুল ইসলাম সম্পূর্ণ সুস্থ আছেন। ভারতীয় বিমান বাহিনীর একটি বিমানে করে কলকাতা থেকে তাকে ঢাকায় আনা হয়েছে।
ভারতীয় বিমান বাহিনীর গ্র“প ক্যাপ্টেন এ সাকলানী ছাড়াও আরো ২ জন কর্মকর্তা ও ৭ জন বিমান সেনা রাশেদের সঙ্গে আসেন।
ফ্লাইট ক্যাডেট রাশেদকে কুর্মিটোলা এয়ার মুভমেন্টে স্বাগত জানান বিএএফ ঘাঁটি কুর্মিটোলার এয়ার অধিনায়ক এয়ার কমডোর এহসানুল গণি চৌধুরী এবং সশস্ত্র বাহিনী বিভাগের অপারেশন্স ও প¬ান পরিদপ্তরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আতাউল হাকিম সারোয়ার হাসান।
ভারতীয় বিমান বাহিনীর মুখপাত্র স্কোয়াড্রন লিডার প্রিয় যোশীর বরাত দিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নয়া দিল্লি প্রতিনিধি জানান, রাশেদকে ভারতীয় বিমান বাহিনীর একটি এএন-৩২ বিমানে করে বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশে ফেরত পাঠানো হয়।
ফ্লাইট ক্যাডেট রাশেদ কুর্মিটোলা এয়ার মুভমেন্টে সাংবাদিকদের বলেন, “দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে নিজের অবস্থান বুঝতে না পেরে এবং বিমানের জ্বালানি ফুরিয়ে যাওয়ায় একটি ধানক্ষেতে জরুরি অবতরণে বাধ্য হই।
“বাংলাদেশের আকাশসীমা অতিক্রম করে আমি যে ভারতের ভূখণ্ডে অবতরণ করি তা প্রথমে বুঝতে পারিনি। বিমান থেকে বের হয়ে গ্রামবাসীদের থেকে জানতে পারি এটা ভারতের মুর্শিদাবাদ।”
ওই গ্রামের অধীবাসীরা তাকে সাহায্য করে এবং তাদের একটি ঘরে আশ্রয় দেয় এবং তারা স্থানীয় থানায় খবর দেয় বলে জানান রাশেদ।
“থানার লোক এসে আমাকে নিয়ে যায় এবং সার্কিট হাউজে আমার থাকার ব্যবস্থা করে। ওখানে আমার কোনো সমস্যা হয়নি।”
বিমানের ক্ষয়ক্ষতি সম্পর্কে ফ্লাইট ক্যাডেট রাশেদ বলেন, “বিমানের পেট ও একটি পাখা ক্ষতিগ্রস্ত হয়েছে।”
দুর্ঘটনা কবলিত প্রশিক্ষণ বিমানটি দেশে ফিরিয়ে আনার ব্যাপারে ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়। ঘটনার কারণ অনুসন্ধানে একটি উচ্চ পর্যায়ের কমিটিও হয়েছে বলে জানায় পরিদপ্তর।
বিডিনিউজ টোেয়ন্টিফোর ডটকম/এসআই/পিডি/২১২৮ ঘ.