চেক প্রতারণা মামলায় ব্যবসায়ীর সাজা

চক প্রতারণার দুটি মামলায় ফতুল্লা স্টিল রি রোলিং মিলের মালিক এবং এবি ভেজিটেবল অয়েল মিলের ব্যবস্থাপনা পরিচালকের দুই বছরের কারাদণ্ড হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2012, 07:25 AM
Updated : 9 April 2012, 07:25 AM
ঢাকা, এপ্রিল ০৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- চেক প্রতারণার দুটি মামলায় ফতুল্লা স্টিল রি রোলিং মিলের মালিক এবং এবি ভেজিটেবল অয়েল মিলের ব্যবস্থাপনা পরিচালকের দুই বছরের কারাদণ্ড হয়েছে।
সেমাবার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম এ দণ্ডাদেশ দেন।
অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আনোয়ারুল কবীর বাবুল জানান, বিচারক সশ্রম কারাদণ্ডের পাশাপাশি ব্যবসায়ী মোহাম্মদ আলীকে সোয়া দুই কোটি টাকা জরিমানা করেছেন।
মামলার নথি থেকে জানা গেছে, ব্যবসায়ী মোহাম্মদ আলী তার মালিকানাধীন ফতুল্লা রি রোলিং মিলের ঋণের বিপরীতে ১৯৯৭ সালের ৩০ জুন আল বারাকা ব্যাংককে ১৪ লাখ ২৫ হাজার ২৮৫ টাকার একটি চেক দেন। পরে ওই চেকটি ব্যাংকে জমা দিলে তা ফেরত আসে।
এই অভিযোগে আল বারাকা ব্যাংকের নির্বাহী কর্মকর্তা ইকতার হোসেন বাদী হয়ে তার বিরুদ্ধে চেক প্রতারণার মামলা করেন। এ মামলায় তাকে এক বছরের কারাদণ্ড এবং ২৮ লাখ ৫০ হাজার ৫৭০ টাকা জরিমানা করে আদালত।
অন্য মামলার রায়ে বলা হয়, মোহাম্মদ আলী তার এবি ভেজিটেবল অয়েল মিলের ঋণের বিপরীতে আল বারাকা ব্যাংককে ৯৭ লাখ ৩৫ হাজার ৬ শ ২৪ টাকার চেক দিলে তাও ফেরত আসে।
এ মামলায় তাকে এক বছরের সশ্রম কারাদণ্ডের পাশাপাশি এক কোটি ৯৪ লাখ ৭১ হাজার ২৪৮ টাকা জরিমানা করা হয়েছে।
মো. আলীর অনুপস্থিতিতেই দুটি মামলার রায় ঘোষণা করা হয়।
অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আনোয়ারুল কবীর বাবুল জানান, জামিন নিয়ে মো. আলী আর আদালতে হাজির হননি। রায়ে তাকে পলাতক দেখানো হয়েছে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/পিবি/এএইচ/এএল/১৯২০ ঘ.