ফাঁসির মঞ্চে ফুলেল স্মরণ সূর্যসেনকে

ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা মাস্টারদা সূর্যসেনের ৭৮তম মৃত্যু দিবসে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসির মঞ্চে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2012, 11:35 AM
Updated : 12 Jan 2012, 11:35 AM
চট্টগ্রাম, জানুয়ারি ১২ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা মাস্টারদা সূর্যসেনের ৭৮তম মৃত্যু দিবসে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে তার ফাঁসির মঞ্চে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে।
এবারই প্রথমবারের মতো চট্টগ্রামের প্রশাসন ও কারা কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে সূর্যসেনের মৃত্যু দিবস পালন করেছে।
বৃহস্পতিবার চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের ভিতরে সূর্যসেনের ফাঁসির মঞ্চে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় বেজে ওঠে বিউগলের করুণ সুর। শ্রদ্ধা জানানোর এ আয়োজনে উপস্থিত হন চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের বন্দিরাও।
চট্টগ্রাম কারাগারের জেল সুপার সৈয়দ ছগির মিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রথমবারের মতো এ শ্রদ্ধা নিবেদনের আয়োজনে অংশ নিতে পেরে একজন বাঙালি হিসেবে আমার খুবই ভাল লাগছে।”
ঊর্ধ্বতন কারা কর্তৃপক্ষের অনুমতি নিয়ে এ অনুষ্ঠানের আয়োজন করা হয় জানিয়ে ছগির মিয়া বলেন, গত মাসে ‘চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার স¤প্রসারণ ও আধুনিকায়ন’ প্রকল্পের কাজ শেষ হয়। ওই প্রকল্পের আওতায় মাস্টারদার ফাঁসির মঞ্চটিও সংস্কার করা হয়।
“এরপর থেকে ওই মঞ্চটি ঐতিহাসিক নিদর্শন হিসেবে সংরক্ষণ করা হয়েছে। সেখানে বিপ্লবী মাস্টারদা সূর্যসেনের একটি মুর‌্যালও নির্মাণ করা হয়েছে।”
ঐতিহাসিক এ ফাঁসির মঞ্চটি আগামীতে সাধারণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করার বিষয়টিও বিবেচনা করা হচ্ছে বলে জানান জেল সুপার।
সূর্যসেনের ফাঁসির মঞ্চের পাশে স্থাপিত মুর‌্যালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চট্টগ্রামের জেলা প্রশাসক ফয়েজ আহমদ, আইজি প্রিজনের পক্ষ থেকে চট্টগ্রাম কারাগারের জেলা সুপার ছগির মিয়া, বেসরকারি কারা পরিদর্শকরা এবং প্রায় শ’খানেক বন্দি।
এদিকে সূর্যসেনের প্রয়ান দিবসে নগরীর জে এম সেন হলে তার আবক্ষ মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
১৮৯৪ সালের ২২ মার্চ চট্টগ্রামের রাউজান থানার নোয়াপাড়ায় জন্ম নেন মাস্টারদা সূর্যসেন। ১৯৩০ সালের ১৮ এপ্রিল তার নেতৃত্বে ‘চট্টগ্রাম যুব বিদ্রোহ’ হয়।
১৯৩৪ সালের ১২ জানুয়ারি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে সূর্যসেনকে ফাঁসি দেয় তৎকালীন ব্রিটিশ সরকার।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/সিএম/এএইচ/২৩২৯ ঘ.