মিশুক মুনীর-তারেক মাসুদসহ ৫ জন নিহত

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আশফাক মিশুক মুনীর ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রকার তারেক মাসুদসহ অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2011, 01:30 AM
Updated : 13 August 2011, 01:30 AM
মানিকগঞ্জ, অগাস্ট ১৩ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় টেলিভিশন চ্যানেল এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আশফাক মিশুক মুনীর ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রকার তারেক মাসুদসহ অন্তত ৫ জনের মৃত্যু হয়েছে।
তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদ, চিত্রশিল্পী ঢালী আল-মামুন ও তার স্ত্রী দিলারা বেগম জলিও এ দুর্ঘটনায় আহত হন।
মানিকগঞ্জের পুলিশ সুপার মোহাম্মদ আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শনিবার বেলা সাড়ে ১২টার দিকে মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা এলাকায় মিশুক মুনীর ও তারেক মাসুদকে বহনকারী মাইক্রোবাসটির সঙ্গে একটি যাত্রীবাহী বাসের সংঘর্ষ হলে ঘটনাস্থলেই পাঁচ জনের মৃত্যু হয়।
দুর্ঘটনায় নিহত বাকি তিনজন হলেন, মাইক্রোবাসের চালক মুস্তাফিজ, তারেক মাসুদের প্রোডাকশন ম্যানেজার ওয়াসিম ও কর্মী জামাল।
তারেকের প্রোডাকশন ইউনিটের সহকারী পরিচালক প্রসুন রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পাঁচটি মরদেহ বহনকারী চারটি অ্যাম্বুলেন্স ঢাকার পথে রওনা হয়েছে।
তারেকের স্ত্রী ক্যাথরিন, চিত্রশিল্পী ঢালী আল-মামুন, তার স্ত্রী দিলারা বেগম জলি এবং তারেক মাসুদের প্রোডাকশন সহকারী সাইদুলকে আহত অবস্থায় রাজধানীর স্কয়ার হাসপাতালের ভর্তি করা হয়েছে।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু জানান, সবার শ্রদ্ধা নিবেদনের জন্য তারেক মাসুদ ও আশফাক মুনীর মিশুকের লাশ রোববার সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। রাতে তাদের মরদেহ রাখা হবে স্কয়ার হাসপাতালে হিমাগারে।
দুর্ঘটনায় বেঁচে যাওয়া তারেক মাসুদের সহকারী মনিস রফিক জানান, তারা ভোর ৬টার দিকে লোকেশন দেখতে মানিকগঞ্জে যান। ফেরার পথে বাসের সঙ্গে সংঘর্ষের পর সেখানেই মারা যান তারেক ও মিশুক মুনীর।
যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ঘটনা তদন্তে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীনে ৩ সদস্যের একটি কমিটি করার নির্দেশ দেওয়া হয়েছে। সড়ক বিভাগের সচিব মোজাম্মেল হক খানকে ঘটনাস্থল পরিদর্শন করতে বলা হয়েছে।
মুক্তির গান ও মাটির ময়না চলচ্চিত্রের জন্য আন্তর্জাতিকভাবে প্রশংসিত চলচ্চিত্রকার তারেক মাসুদের নতুন ছবি 'কাগজের ফুল' এর 'লোকেশন' দেখতে মানিকগঞ্জ যায় দলটি। সেখান থেকে ফেরার পথেই এ দুর্ঘটনা ঘটে।
তারেক ও তার ফরাসি বংশোদ্ভূত স্ত্রী ক্যাথরিন অভিওভিশন নামের একটি প্রোডাকশন হাউজ পরিচালনা করেন। এই দম্পতির পরিচালনা ও প্রযোজনায় নির্মিত 'মাটির ময়না' কান চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়।
শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ছেলে মিশুক মুনীর দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেছেন। একুশে টেলিভিশন চালু হওয়ার সময় হেড অব অপারেশন্স হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এরপর বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস, চ্যানেল ফোর ও সিবিসি টেলিভিশনের ক্যামেরা অপারেটর হিসেবে কাজ করেন। গত বছর দেশে ফিরে এটিএন নিউজের সিইওর দায়িত্ব নেন।
তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদও একজন চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক। ঢালী আল-মামুন ও তার স্ত্রী দিলারা বেগম জলি দুজনেই চিত্রশিল্পী হিসেবে দেশে ও দেশের বাইরে পরিচিত মুখ।
তারেকের মামা জুলু চৌধুরী জানান, তারেক ও ক্যাথরিনের দেড় বছর বয়সী একটি ছেলে রয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেত্রা খালেদা জিয়া ও যোগাযোগমন্ত্রী আবুল হোসেন এ দুর্ঘটনায় হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।
যোগাযোগমন্ত্রী বলেন, "প্রাথমিকভাবে জেনেছি, তাদের বহনকারী মাইক্রোবাসটি একটি বাসের পেছনে পেছনে যাচ্ছিল। বাসটিকে ওভারটেক করার সময় বিপরীত দিক থেকে আরেকটি বাস আসলে সংঘর্ষ হয়।"
তিনি বলেন, "এভাবে ওভারটেক করা ঠিক হয়নি। রাস্তা বা সিগনালের কারণেও এ দুর্ঘটনা ঘটেনি। তারপরও আমরা তদন্ত করে দেখছি। দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।"
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এলএইচ/এমকে/জেআর/জেকে/১৫৩০ ঘ.