বাসাবাড়িতে গ্যাস বন্ধের পক্ষে মুহিত

গৃহস্থালিতে গ্যাস সরবরাহ ধীরে ধীরে বন্ধ করে দেওয়া উচিৎ বলে মত প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2011, 09:01 AM
Updated : 13 August 2016, 08:19 AM

মঙ্গলবার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, "পৃথিবীর খুব কম দেশেই প্রাকৃতিক গ্যাস গৃহস্থালির কাজে ব্যবহার করা হয়। ভবিষ্যত জ্বালানি নিরাপত্তার জন্য গৃহস্থালিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া উচিৎ।"

প্রাকৃতিক গ্যাসের পরিবর্তে বাসাবাড়িতে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ব্যবহারের পক্ষে মত দিয়ে অর্থমন্ত্রী বলেন, " প্রাকৃতিক গ্যাসের ব্যবহার কমিয়ে এলপিজি দিয়ে বাসা-বাড়িতে রান্না করতে হবে।"

সরকারি হিসাবে, দেশে উৎপাদিত গ্যাসের ১২ শতাংশ গৃহস্থালির কাজে ব্যবহার হয়। ২০০৯ সাল থেকে নতুন গ্যাস সংযোগ দেওয়া বন্ধ রেখেছে সরকার।

এর আগে গত ৫ এপ্রিল পেট্রোবাংলায় এক সংবাদ সম্মেলনে জ্বালানি সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন বলেন, "গৃহস্থালিতে গ্যাস সংযোগ দেওয়া বন্ধ রয়েছে। আগামীতেও আর না দেওয়ার নীতিগত সিদ্ধান্ত রয়েছে। গৃহস্থালিতে ব্যবহারের জন্য আমরা এলপিজিকে প্রমোট করবো।"

চলতি অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, "ভবিষ্যতে বাসা-বাড়িতে রান্নার জন্য দেশের সব এলাকায় প্রাকৃতিক গ্যাসের সংযোগ দেওয়া সম্ভব হবে না। তাই তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সহজলভ্য করার পদক্ষেপ নেওয়া হয়েছে।"