রাশেদ মোশাররফ মারা গেছেন

সাবেক ভূমি প্রতিমন্ত্রী ও বাংলাদেশ কৃষক লীগের সাবেক সভাপতি রাশেদ মোশাররফ মারা গেছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2011, 10:14 AM
Updated : 10 Nov 2011, 10:14 AM
জামালপুর, নভেম্বর ১০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- সাবেক ভূমি প্রতিমন্ত্রী ও বাংলাদেশ কৃষক লীগের সাবেক সভাপতি রাশেদ মোশাররফ মারা গেছেন।
মস্তিস্কে রক্তক্ষরণজনিত কারণে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে ঢাকার স্কয়ার হাসপাতালে তিনি মারা যান।
তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি স্বাধীনতা যুদ্ধসহ দেশের উন্নয়নে রাশেদ মোশাররফের অবদানের কথা গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।
মুক্তিযুদ্ধের সংগঠক মোশাররফ জামালপুর-২ ইসলামপুর আসন থেকে ছয়বার সংসদ সদস্য নির্বাচিত হন।
জামালপুর-২ ইসলামপুর আসনের সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল জানান, তিনি গত ৭ নভেম্বর ঢাকার স্কয়ার হাসপাতালে ভর্তি হন।
তার বয়স হয়েছিল ৭৪ বছর। মুক্তিযুদ্ধের ২ নং সেক্টরের কমান্ডার খালেদ মোশাররফের ভাই রাশেদ স্ত্রী, তিন ছেলে ও এক কন্যা রেখে গেছেন।
১৯৭৫ সালের ৩ নভেম্বর জেল হত্যাকাণ্ডের পর খালেদ মোশাররফ নিজেকে সেনাপ্রধান ঘোষণা করলে তার সমর্থনে ঢাকায় মিছিল করেন তার মা ও রাশেদ মোশাররফ। এর ফলে বাংলাদেশে ভারতীয় আগ্রাসন ঘটতে পারে বলে সেনা ছাউনিতে গুজব ছড়িয়ে পড়ে।
এ গুজবকে পুঁজি করে খালেদের বিরুদ্ধ পক্ষ শক্তিশালী অবস্থান নিয়ে তার অভ্যুত্থান ব্যর্থ করে দেয় বলে ওই ঘটনাবলীর পর্যবেক্ষকদের অনেকে মনে করে থাকেন।
তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ, ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা, জাতীয় সংসদের সরকার দলীয় হুইপ ও যুবলীগের সাধারণ সম্পাদক সংসদ সদস্য মীর্জা আজম, জামালপুর-২ ইসলামপুর আসনের সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল, জাতীয় সংসদের সংরক্ষিত আসনের মহিলা সদস্য তহুরা আলী, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির সভাপতি মনজুর আহসান খান, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট বাকী বিল্লাহ, সাধারণ সম্পাদক ফারুক আহম্মেদ চৌধুরী প্রমুখ।
তার মরদেহ রাজধানীর কলাবাগানের নিজস্ব বাসভবনে রাখা হয়েছে।
রাশেদ মোশাররফের প্রথম নামাজে জানাজা শুক্রবার সকাল ১০টায় রাজধানীর কলাবাগান ক্রীড়াচক্র মাঠে এবং দ্বিতীয় নামাজে জানাজা একইদিন সকাল সাড়ে ১০টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হবে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এমএইচপি/০০৪৩ ঘ.