বাজার কীভাবে ঠিক হবে জানেন না অর্থমন্ত্রী

পুঁজিবাজারের অস্থিরতা নিয়ে হতাশা প্রকাশ করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এ পরিস্থিতি কীভাবে সামাল দেওয়া সম্ভব তা তিনি জানেন না।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2011, 04:57 AM
Updated : 18 Oct 2011, 04:57 AM
ঢাকা, অক্টোবর ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- পুঁজিবাজারের অস্থিরতা নিয়ে হতাশা প্রকাশ করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এ পরিস্থিতি কীভাবে সামাল দেওয়া সম্ভব তা তিনি জানেন না।
মঙ্গলবার দুপুরে অর্থ মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, "প্রাইমারি বাজার নিয়ে কোনো সমস্যা নেই। সমস্যা সেকেন্ডারি বাজার নিয়ে।"
"সেকেন্ডারি বাজার ঠিক করার জন্য নানা ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে। কিন্তু এর পরেও বাজার স্বাভাবিক অবস্থায় ফিরছে না। কীভাবে ঠিক হবে আমি জানি না," যোগ করেন মুহিত।
টানা দরপতনের প্রতিবাদে ব্যক্তি শ্রেণীর বিনিয়োগকারীরা গত রোববার অনশন শুরু করলে সোমবার আয়কর রেয়াতের মতো প্রণোদনা ঘোষণাসহ একটি উপদেষ্টা কমিটি করার কথা জানানো হয় সরকারের পক্ষ থেকে।
অর্থমন্ত্রী ছাড়াও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দীন, এসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, অ্যাডভোকেট আনিসুল হক এবং মেজর জেনারেল পর্যায়ের একজন সেনা কর্মকর্তা এ কমিটিতে সদস্য হিসেবে থাকছেন।
এ বিষয়ে মুহিত বলেন, "কমিটির সদস্যদের মধ্য থেকে একজনকে চেয়ারম্যান করা হবে। এই কমিটির সদস্যদের কাছ থেকে আমি আগেও ইনফরমাল পরামর্শ নিতাম। এখন ফরমাল পরামর্শ নেব।"
বাজারে তারল্য বাড়াতে উদ্যোগ নেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকেও। গভর্নর আতিউর রহমান সোমবার অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশের সহ-সভাপতির সঙ্গে বৈঠক করে পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান।
গত দু সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক ৩৪১ দশমিক ৮৪ পয়েন্ট কমার পর রোববারও ব্যাপক দরপতন হয়। সোমবার সূচক বাড়লেও লেনদেন হয় নয় মাসের মধ্যে সবচে কম। আর মঙ্গলবার লেনদেন শেষে সূচক ১১৬ দশমিক ৪৭ পয়েন্ট কমে হয়েছে ৫ হাজার ৩০৭ দশমিক ৪৩ পয়েন্ট।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এআরএইচ/এনআইএইচ/আরবি/জেকে/১৬৫৩ ঘ.