হাইড্রলিক হর্ন আমদানিও নিষিদ্ধ হচ্ছে

গাড়িতে 'হাইড্রলিক হর্ন' ব্যবহার বন্ধের পর এবার তা আমদানিও নিষিদ্ধ করতে যাচ্ছে সরকার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2010, 03:50 AM
Updated : 29 Sept 2010, 03:50 AM
ঢাকা, সেপ্টেম্বর ২৯ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- গাড়িতে 'হাইড্রলিক হর্ন' ব্যবহার বন্ধের পর এবার তা আমদানিও নিষিদ্ধ করতে যাচ্ছে সরকার।
নিষিদ্ধের জন্য অর্থ মন্ত্রণালয় এবং জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সড়ক নিরাপত্তা কাউন্সিলের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে বলে বুধবার জানিয়েছেন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন।
সচিবালয়ে যোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে বুধবার অনুষ্ঠিত কাউন্সিলের বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা জানান। যোগাযোগমন্ত্রী কাউন্সিলের সভাপতি।
আবুল হোসেন বলেন, "ঢাকাসহ দেশের বিভিন্ন সড়কে যানবাহনে হাইড্রলিক হর্ন ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে অনেক আগেই। কিন্তু এখনো কোনো কোনো যানবাহনে এ হর্ন ব্যবহার করা হচ্ছে। এটা বন্ধে এবার এসব হর্ন আমদানিও নিষিদ্ধ করার সুপারিশ করা হয়েছে।"
সভায় ঢাকা মহানগরীর ছয়টি রুটে চলাচলকারী বাসের জন্য 'বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি)' চালু, শহরে মিনিবাসের পরিবর্তে বড় বাস নামানো, নতুন গাড়ির জন্য ব্যাংক ঋণের ব্যবস্থা করা, সিএনজি চালিত অটোরিকশার নিবন্ধন বন্ধে কার্যকর পদক্ষেপ নেওয়া ও দীর্ঘদিন আটকে থাকা রুট পারমিট দেওয়া শুরু করার বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত নেওয়া হয়।
মন্ত্রী বলেন, ঢাকা মহানগরীর যানজট সমস্যা থেকে যাত্রীদের রক্ষায় ছয়টি রুটে বিআরটি পদ্ধতি চালু করার ব্যবস্থা নেওয়া হচ্ছে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহায়তায় এ পদ্ধতি চালু করা হবে। প্রাথমিকভাবে টঙ্গী ও গাজীপুরের জয়দেবপুর সড়কে এ পদ্ধতি চালু হবে।
নতুন ব্যবস্থায় প্রতিটি সড়কেরই একটি অংশ শুধু বাস চলাচলের জন্য নির্দিষ্ট করা হবে। এ অংশটি বিশেষ পদ্ধতিতে চিহ্নিত করে দেওয়া হবে। ফলে নির্দিষ্ট স্থান ছাড়া ওই অংশে চলাচলকারী বাস কোথাও থামতে পারবে না, বলেন মন্ত্রী।
এছাড়াও ঢাকার সব যানবাহনে এফএম ব্যান্ডের বেতার ব্যবস্থা নিশ্চিত করার বিষয়েও সভায় সিদ্ধান্ত নেওয়া হয় বলে মন্ত্রী জানান।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমকে/এমআই/১৫৪৯ ঘ.