২৪ এপ্রিল ভোলা-৩ উপ-নির্বাচনের 'যুক্তিযুক্ত' দিন

ভোলা-৩ আসনে উপ-নির্বাচনের জন্য ২৪ এপ্রিলকে 'যুক্তিযুক্ত' দিন মনে করছে নির্বাচন কমিশন (ইসি)।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2010, 10:30 AM
Updated : 16 March 2010, 10:30 AM
ঢাকা, মার্চ ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ভোলা-৩ আসনে উপ-নির্বাচনের জন্য ২৪ এপ্রিলকে 'যুক্তিযুক্ত' দিন মনে করছে নির্বাচন কমিশন (ইসি)।
মঙ্গলবার কমিশনে এক বৈঠকের পর নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন সাংবাদিকদের বলেন, "এইচএসসি পরীক্ষা থাকায় শনিবারেই উপ-নির্বাচন করার কথা ভাবছি আমরা। সেই হিসাবে ২৪ এপ্রিলকেই প্রাথমিকভাবে যুক্তিযুক্ত মনে হচ্ছে।"
মনোনয়ন জমা, বাছাই ও প্রত্যাহারের সময়সূচি পর্যালোচনা করে কয়েকদিনের মধ্যে আনুষ্ঠানিকভাবে তফসিল ঘোষণা করা হবে বলে জানান তিনি।
১ এপ্রিল থেকে ১৮ মে পর্যন্ত এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়া কথা। প্রকাশিত সময়সূচি অনুযায়ী ২২ ও ২৫ এপ্রিল পরীক্ষা রয়েছে। তবে ২৪ এপ্রিল কোনো পরীক্ষা নেই।
কমিশনের কর্মকর্তারা জানান, প্রাথমিকভাবে ২৯ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময়, ৩১ মার্চ মনোনয়নপত্র বাছাই ও ৮ এপ্রিল পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে।
সোমবার ভোলা-৩ আসনের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হয়েছে।
লালমোহন উপজেলা, পৌরসভা ও তজুমুদ্দিন উপজেলা নিয়ে এই নির্বাচনী এলাকা। এ আসনে মোট ভোটার প্রায় দুই লাখ ২০ হাজার। ভোটকেন্দ্র ৮৬টি ও ভোটকক্ষ পাঁচশ ৪৭টি।
গত ৩ ফেব্র"য়ারি উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ভোলা-৩ আসন শূন্য ঘোষণা করে ইসি।
২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী মেজর মো. জসিম উদ্দিন (অব.) বিএনপি প্রার্থী মেজর হাফিজউদ্দিন আহমেদকে (অব.) পরাজিত করে নির্বাচিত হন।
২০০৬ সালের আগস্টে অবসরে যান মো. জসিম।
বাধ্যতামূলক অবসরে যাওয়ায় ২০০৯ সালের ২৬ ফেব্র"য়ারি হাইকোর্ট এক রায়ে ভোলা-৩-এর সংসদ সদস্য মো. জসিমউদ্দিনের সংসদ সদস্য পদ অবৈধ ঘোষণা করে।
চাকরি থেকে অবসরের (বাধ্যতামূলক) পর পাঁচ বছর পার হওয়ার আগে নির্বাচনে অংশ নেওয়ায় আদালত এ আদেশ দেন।
পরে জসিম এ বিষয়ে আপিল বিভাগ গেলে গত বছর ১৮ অক্টোবর তা খারিজ হয়ে যায়।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএইচসি/পিডি/২২২৬ ঘ.