দেশের প্রথম চা জাদুঘরের যাত্রা শুরু

দেশের চা শিল্পের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে ধরে রাখার প্রয়াসে বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে 'টি মিউজিয়ামের (চা জাদুঘর)' আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। আগামী রোববার থেকে এটি সবার জন্য খুলে দেওয়া হবে। জাদুঘরে প্রবেশে কোনও টিকিট লাগবে না।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2009, 10:21 PM
Updated : 16 Sept 2009, 10:21 PM
কামরুল আম্বিয়া
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধি
মৌলভীবাজার, সেপ্টেম্বর ১৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- দেশের চা শিল্পের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে ধরে রাখার প্রয়াসে বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে 'টি মিউজিয়ামের (চা জাদুঘর)' আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। আগামী রোববার থেকে এটি সবার জন্য খুলে দেওয়া হবে। জাদুঘরে প্রবেশে কোনও টিকিট লাগবে না।
ব্রিটিশ আমলে চা বাগানগুলোতে ব্যবহৃত বিভিন্ন সামগ্রী সংরক্ষণ এবং এর সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে এ জাদুঘর স্থাপন করা হয়েছে বলে জানান উদ্যোক্তারা।
বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের অধীন শ্রীমঙ্গল উপজেলা সদর থেকে ২ কিলোমিটার দূরে শ্রীমঙ্গল-কমলগঞ্জ সড়কের পাশে গড়ে তোলা হয়েছে এ জাদুঘর। আগে এর নাম ছিল 'টি রিসোর্ট'। নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয়েছে 'টি রিসোর্ট অ্যান্ড মিউজিয়াম'।
বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ রুহুল আমিন বুধবার জাদুঘরের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ওই সময় বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক হারুন অর রশিদ সরকার, বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের (বিটিআরআই) পরিচালক মায়নুল হক প্রমুখ।
মায়নুল হক সাংবাদিকদের বলেন, "ব্রিটিশ আমলে চা বাগানে ব্যবহৃত প্রায় শতাধিক আসবাব পত্রসহ বিভিন্ন সামগ্রী সংগ্রহ করে টি রিসোর্টের তিনটি টিনশেড ঘরের চারটি কক্ষে দর্শনার্থীদের জন্য সাজিয়ে রাখা হয়েছে।"
এর মধ্যে রয়েছে স্বাধীনতা পূর্ব চা বোর্ডের চেয়ারম্যানের দ্বায়িত্ব পালনকালে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর ব্যবহৃত চেয়ার টেবিল, চা শ্রমিকদের ব্যবহৃত বিশেষ কয়েন, কম্পাস, ঘড়ি, পাম্প টিউবওবেল, খাট, টেবিল, আয়রন, ব্রিটিশ আমলের ফিল্টার, চা গাছের মোড়া ও টেবিল, পাথর হয়ে যাওয়া গাছের খণ্ড, ব্রিটিশ আমলের ফ্যান, টাইপ রাইটার, পাথরের প্লেট, লোহার ফ্রেম টেবিল, রেডিও, ঝাড় বাতি, বাট্টার ডিল, রাজনগর চা বাগানের নিজস্ব কয়েন, পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আইয়ুব খানের ব্যবহৃত গাড়ির চেচিসসহ নানা সামগ্রী।
মায়নুল জানান, দেশের অন্যান্য চা বাগান এলাকা থেকে এখনও প্রাচীন সামগ্রী সংগ্রহের কাজ চলছে।
আগামীতে 'টি মিউজিয়াম' নতুন ভবনে নেওয়ার পরিকল্পনার কথাও জানান তিনি।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/প্রতিনিধি/এমআই/১১১১ ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক