সোয়াইন ফ্লু আক্রান্ত ৫০ হাজারের অধিকাংশই এখন সুস্থ :আইইডিসিআর

দেশে এ পর্যন্ত কমপক্ষে ৫০ হাজার মানুষ সোয়াইন ফ্লু'র ভাইরাস এইচ১এন১ তে আক্রান্ত হয়েছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। তবে এদের বেশিরভাগই ভালো হয়ে গেছেন এবং খুব কম সংখ্যককে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2009, 03:23 AM
Updated : 13 Sept 2009, 03:23 AM
ঢাকা সেপ্টেম্বর ১৩ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- দেশে এ পর্যন্ত কমপক্ষে ৫০ হাজার মানুষ সোয়াইন ফ্লু'র ভাইরাস এইচ১এন১ তে আক্রান্ত হয়েছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। তবে এদের বেশিরভাগই ভালো হয়ে গেছেন এবং খুব কম সংখ্যককে হাসপাতালে ভর্তি হতে হয়েছিল।
সোয়াইন ফ্লু নিয়ে রোববার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নিয়মিত সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুশতাক হোসেন।
ওদিকে এ রোগে আরেকজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে আইইডিসিআর। এ নিয়ে এ ভাইরাসে সরকারি হিসাবে মোট মৃতের সংখ্যা দাঁড়াল তিনজন।
মুশতাক হোসেন বলেন, "আইইডিসিআরের হিসাবে এ পর্যন্ত সোয়াইন ফ্লু পজিটিভ তিন রোগী মারা গেছেন। সর্বশেষ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফ্লু ওয়ার্ডে একজন মারা যান। তিনি অবশ্য প্রথমে অন্য ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন। পরে তার সোয়াইন ফ্লু পজিটিভ ধরা পড়ে।"
গত মঙ্গলবারের পরে এইচ১এন১ পরীক্ষায় আরও ৬১ জনের পজিটিভ রিপোর্ট পাওয়া গেছে। এ নিয়ে দেশে পরীক্ষায় ধরা পড়া এইচ১এন১ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৭২ জন।
তবে প্রকৃত রোগীর সংখ্যা ৫০হাজারের বেশি মন্তব্য করে মুশতাক বলেন, "এদের অনেকেই আক্রান্ত হয়ে নিজ থেকেই ভালো হয়েছেন। অনেকে লক্ষণ দেখে বাসায় থেকেই ওষুধ খেয়েছেন।"
গত বৃহস্পতিবার গোপালগঞ্জে মারা যাওয়া মহাখালীর গার্মেন্টসকর্মী নাসরিন এইচ১এন১ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাননি বলে দাবি করেন আইইডিসিআর কর্মকর্তা মুশতাক।
তিনি বলেন, "আমরা তার নমুনা পরীক্ষা করে এইচ১এন১ ভাইরাস পাইনি।"
আইইডিসিআর বিশেষজ্ঞরা এর আগে প্রত্যেক মানুষকে সোয়াইন ফ্লু'র পরীক্ষা করানো দরকার পড়বে না বলে জানিয়েছিলেন। তারা বলেন, পরীক্ষায় কোনও পরিবারের একজনের পজিটিভ ধরা পড়লে অন্যদের একই লক্ষণ দেখা দিলে তাদেরও সোয়াইন ফ্লু হয়েছে ধরে নিয়েই চিকিৎসা দিতে হবে।
ঈদের ছুটিতে পরিবহনে বাড়ি যাওয়ার সময় বা বাড়িতে মেলামেশার ক্ষেত্রে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আইইডিসিআর।
আইসিডিডিআরবিতে পুরাদমে চিকিৎসা কার্যক্রম শুরু
আইসিডিডিআরবিতে পুরোদমে সোয়াইন ফ্লুর চিকিৎসা শুরু হয়েছে। ভবনের প্রবেশ পথের ডায়রিয়া ওয়ার্ডের একপ্রান্তে আপাতত ১২টি বেড নিয়ে কাজ শুরু হয়েছে। এছাড়া অতিরিক্ত রোগী জন্য ডায়রিয়া ওয়ার্ডটি সরিয়ে জায়গাটি খালি রাখা হয়েছে।
রোববার আইসিডিডিআরবির ঢাকা হাসপাতালের লং স্টে ইউনিটের প্রধান চিকিৎসক মো. শাহাদত হোসেন জানান, ৬ সেপ্টেম্বর ওয়ার্ডটি চালু করার পর ৩৯ জন রোগী ভর্তি হয়েছে। তবে তাদের বেশিরভাগই ৫-৬ দিন থেকে সুস্থ হয়ে চলে যাচ্ছেন। রোগীদের মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুর সংখ্যা বেশি।
তিনি আরও জানান, যদি হঠাৎ করে রোগীর সংখ্যা বেড়ে যায়, সে প্রস্তুতিও নিয়ে রাখা হয়েছে। ডায়রিয়া ওয়ার্ডটি সরিয়ে জায়গা খালি করা হয়েছে। রোগী বাড়লে সেখানেও থাকার ব্যবস্থা করা যাবে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসআইটি/এজে/জিএনএ ১৬৪১ ঘ.