আরও আটটি নদীর পানি নিয়ে ভারতের সঙ্গে চুক্তির আশা মন্ত্রীর

তিস্তাসহ আটটি নদীর পানি বণ্টনে ভারতের সঙ্গে চুক্তি করা সম্ভব হতে পারে বলে জানিয়েছেন পানি সম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2009, 00:11 AM
Updated : 25 June 2009, 00:11 AM
ঢাকা, জুন ২৫ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- তিস্তাসহ আটটি নদীর পানি বণ্টনে ভারতের সঙ্গে চুক্তি করা সম্ভব হতে পারে বলে জানিয়েছেন পানি সম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন।
বৃহস্পতিবার সংসদে প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-১৫ আসনের সাংসদ জাফরুল ইসলাম চৌধুরীর লিখিত এক প্রশ্নের জবাবে মন্ত্রী রমেশ চন্দ্র জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে ৫৪টি অভিন্ন নদী রয়েছে। এর মধ্যে ভারত গঙ্গা নদীর উজানে ফারাক্কা ব্যারেজ, মহানন্দা নদীর উজানে মহানন্দা ব্যারেজ ও তিস্তা নদীর উজানে তিস্তা ব্যারেজ নির্মাণ করেছে।
এছাড়া ভারতে মনু নদীর উজানে মনু ব্যারেজ, খোয়াই নদীর উজানে খোয়াই ব্যারেজ, গোমতি নদীর উজানে মহারানী ব্যারেজ ও মুহুরী নদীর উজানে কালসি ব্যারেজ নির্মাণাধীন রয়েছে।
১৯৯৬ সালে ফারাক্কায় গঙ্গা নদীর পানি বণ্টন বিষয়ে ভারতের সঙ্গে ৩০ বছরের চুক্তি করে বাংলাদেশ।
মন্ত্রী জানান, অন্য নদীগুলোর পানিবণ্টন নিয়েও বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশনের ৩২তম সভায় একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে।
তিনি বলেন, "কমিটি তিস্তা, মনু, মুহুরী, খোয়াই, গোমতী, ধরলা, দুধকুমার ও ফেনী নদীর পানি বণ্টনের বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। এ লক্ষ্যে এ পর্যন্ত আটটি বৈঠক হয়েছে। পারস্পরিক গঠনমূলক আলোচনার ভিত্তিতে নিকট ভবিষ্যতে এসব নদীর পানি বণ্টন চুক্তি সম্পাদন করা যাবে বলে আশা করা হচ্ছে।"
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএম/এজে/এমআই/১৩১৬ ঘ.